ভূয়া ও বিজ্ঞাপন কল ও এসএমএস বন্ধে ট্রাই এর নতুন নিয়ম জারি ১ মে থেকে

ভয়েস ৯, নতুন দিল্লি ব্যুরোঃ সারা দিনে নানা অজানা কল, এসএমএস এবং প্রচারধর্মী কল গ্রাহকদের বিরক্তির কারণ হত। এর হাত থেকে গ্রাহকদের রক্ষা করতে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই) চলতি বছরের ১ মে থেকে গ্রাহকদের কাছে ভুয়া, প্রচারমূলক কল এবং এসএমএস যাওয়া সম্পর্কিত নিয়ম পরিবর্তন করার কথা ঘোষণা করেছে। 
ট্রাই পেস্কি কল এবং এসএমএস বন্ধ করতে একটি এআই ফিল্টার স্থাপন করতে চলেছে, যা টেলিকম গ্রাহকদের জন্য একটি বড় ধরণের স্বস্তি । একই সঙ্গে, ট্রাই টেলিকম সংস্থাগুলির কাছে ১০ ডিজিটের মোবাইল নম্বরে প্রচারমূলক কল বন্ধ করার দাবি জানিয়েছে। এর ফলে বন্ধ হবে অবাঞ্ছিত স্প্যাম কল এবং এসএমএস।
ট্রাই টেলিকম সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছে যে ১ মে থেকে তাদের কল এবং এসএমএস পরিষেবাগুলিতে অ্যারিটিফিশিয়াল ইন্টেলিজেন্স স্প্যাম ফিল্টার লাগানো বাধ্যতামূলক করা হচ্ছে। এআই ফিল্টার গ্রাহকদের ভূয়া এবং প্রচারমূলক কলগুলি এড়াতে সাহায্য করবে। 
টেলিকম সংস্থা ভারতী এয়ারটেল, রিলায়েন্স জিও শীঘ্রই এআই ফিল্টার পরিষেবা শুরু করার কথা ঘোষণা করেছে।
ট্রাই দীর্ঘদিন ধরে ভুয়া কল এবং এসএমএস বন্ধ করতে কাজ করছে যা গ্রাহকদের কাছে বেশ বড় সমস্যা। এই ধরণের ভূয়া কল ও এসএমএস এর সাহাজ্যে স্ক্যামাররা নিরপরাধ গ্রাহকদের প্রতারিত করে, তাদের অ্যাকাউন্ট থেকে অর্থ লুঠ করত। 
 জানা গেছে, শীঘ্রই মোবাইল ফোনে কলারের ছবি এবং নাম দেখা যাবে। এয়ারটেল তার পরিষেবাগুলির জন্য এআই ফিল্টার ঘোষণা করেছে বলে জানা গেছে। জিও খুব শীঘ্রই তার পরিষেবাগুলিতে এআই ফিল্টার চালু করার কাজ শুরু করার ঘোষণা করেছে। এই এআই ফিল্টার ১ মে থেকে কাজ শুরু করতে পারে বলে আশা করা হচ্ছে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad