প্রধানমন্ত্রী আবাস যোজনার (PMAY) ব্যয় ৬৬ শতাংশ বাড়িয়ে ৭৯,000 কোটি টাকারও বেশি করা হল

অলোকেশ শ্রীবাস্তব, ভয়েস ৯, নতুন দিল্লিঃ আজ কেন্দ্রিয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সংসদে কেন্দ্রীয় বাজেট ২০২৩-২৪ পেশ করার সময় ঘোষণা করেন যে প্রধানমন্ত্রী আবাস যোজনার (PMAY) ব্যয় ৬৬ শতাংশ বাড়িয়ে ৭৯,000 কোটি টাকারও বেশি করা হয়েছে। সীতারামন ২০২৩-২৪ বাজেটে সকলের আবাসনের জন্য ৪৮,000 কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছিলেন তা বিবেচনা করে এটি একটি উল্লেখযোগ্য বৃদ্ধি। 
এই বছরের বাজেটটি মোদী সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ পূর্ণ বাজেট হওয়ায় তাৎপর্যপূর্ণ। কারণ আগামী বছরের সাধারণ নির্বাচন হওয়ার কথা। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে অর্থমন্ত্রী ঘোষণা করেছেন যে সরকার ২০২৩-২৪ সালে মূলধন ব্যয়ের পরিধি ৩৩ শতাংশ বাড়িয়ে ১০ লক্ষ কোটি টাকা করার প্রস্তাব করেছে, যা জিডিপির ৩.৩ শতাংশ হবে। কৃষি, পশুপালন, দুগ্ধ এবং মৎস্য চাষের উপর নজর দিয়ে ঋণের লক্ষ্যমাত্রা ২০ লক্ষ কোটি টাকা বাড়ানোর প্রস্তাব করেছে। 
দেশের কৃষি গত ছয় বছরে গড় বার্ষিক ৪.৬ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছ। বলে সীতারামন সংসদে বলেছেন। এছাড়া, সরকার মান শৃঙ্খল দক্ষতা উন্নত করার জন্য পিএম মৎস্য প্রকল্পের একটি উপ-স্কিমও চালু করবে। প্রধানমন্ত্রী আবাস যোজনা - শহুরে (PMAY-U), ২০১৫সালে ভারত সরকারের একটি ফ্ল্যাগশিপ মিশন চালু করা হয়। এর লক্ষ্য বস্তিবাসী সহ সকলের জন্য আবাসন প্রদান করা। 
একটি সরকারী তথ্য অনুসারে, ২.৯৫ কোটি বাড়ির সামগ্রিক লক্ষ্যের মধ্যে, রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ২.৯২ কোটি বাড়ির লক্ষ্যমাত্রা বরাদ্দ করা হয়েছিল), যার মধ্যে, ২.৪৯ কোটি বাড়িগুলি বিভিন্ন রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলি দ্বারা সুবিধাভোগীদের জন্য অনুমোদিত হয়েছে এবং ০৭ ডিসেম্বর, ২০২২ পর্যন্ত ২.১২ কোটি বাড়ি তৈরি করা হয়েছে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad