কোচিতে বিষাক্ত ধোঁয়ায় ঢেকেছে চারিধার, এলাকাবাসীরা ঘরবন্দী

ভয়েস ৯, নিউজ ডেস্কঃ ব্রহ্মপুরম বর্জ্য প্ল্যান্টের ডাম্পিং এরিয়াত আগুন লাগানোর ফলে নির্গত হচ্ছে রাশি রাশি বিষাক্ত ধোঁয়া। আর সেই ধোঁয়ায় ঢেকেছে শহরের আকাশ-বাতাস। ফলে, বাড়ির জানালা-দরজা বন্ধ করে, এলাকাবাসীদের ঘরের মধ্যেই থাকতে নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। স্থানীয় এক বাসিন্দা জানান, "একসময় এটি একটি ধানক্ষেত ছিল। এখন এই ১১০ একর এলাকা জুড়ে শহরের আবর্জনা ফেলা হয়ে আসছে এবং গত সপ্তাহে সেখানে আগুন লাগার পর থেকেই এখান থেকে বিষাক্ত ধোঁয়া বের হচ্ছে।" 
এই বর্জ্য ফেলার ডাম্পিং গ্রাউন্ডের কাছেই নফোপার্কের আইটি পেশাদারদের আবাসন। সেটাও ধেকেছে ধোঁয়ায়। ধোঁয়ায় ঢেকে গেছে কোচি ও আশেপাশের এলাকার আকাশ। ধোঁয়ার জ্বলন্ত ছাই এবং তীব্র গন্ধের মিশ্রনে এলাকা এখন গ্যাস চেম্বারের মতো হয়ে গেছে। বিষাক্ত প্লাস্টিক থেকে নিরাপদ থাকতে মাস্কের ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছে। 
কেরালার ব্রহ্মপুরমের বাসিন্দাদের কাছে প্রতি বছর এটা  একটা স্বাভাবিক ব্যাপার। তবে, এবার পরিস্থিতি কিছুটা উদ্বেগজনক। স্বাভাবিক জীবনযাপন করা বেশ কঠিন করে তুলেছে। অবশিষ্ট আগুন নেভানোর জন্য তাই ফায়ার সার্ভিস ও পুলিশ সদস্যরা প্রস্তুতি নিচ্ছেন। 
 স্থানীয় একটি অ্যাপার্টমেন্টে বসবাসকারী দম্পতি অশ্বতী এবং বালামুরালি ধোঁয়া অসহনীয় হয়ে ওঠায় শহর পালাক্কাডের উদ্দেশ্যে রওনা হওয়ার জন্য প্যাকিং করছিলেন। তারা জানান, "শুরুতে সব ঠিক ঠাক ছিল, কিন্তু রবিবার থেকে গন্ধ টা খুব জোরালো হয়ে ওঠে। আমরা বারান্দা বা জানালা খুলতে পারিনি। বিকেলে সব ঠিক থাকছে, কিন্তু রাতে পরিস্থিতি আরও খারাপ হয়ে যায়।"

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad