লিবিয়ায় ড্যানিয়েলের আঘাতে নিহত ২০০০

 


ভয়েস ৯, ইন্টারন্যাশানাল ডেস্কঃ ভয়ঙ্কর ঝড় ড্যানিয়েলের আঘাতে সৃষ্টি হওয়া বন্যায় নিহত কমপক্ষে ২০০০  জন নিহত হয়েছেন, বহু মানুষ এখনো নিখোঁজ। সিএনএন জানিয়েছে, দেশটির পূর্বাঞ্চলে ছড়িয়ে পড়া ঝড় ড্যানিয়েলের আঘাতে সৃষ্ট ভয়াবহ বন্যায় দুই হাজারেরও বেশি মানুষের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। লিবিয়ার সংবাদ সংস্থা জানিয়েছে, লিবিয়ার পূর্বাঞ্চলীয় পার্লামেন্ট সমর্থিত প্রশাসনের প্রেসিডেন্ট ওসামা হামাদ সোমবার নিহতের সংখ্যা নিশ্চিত করেছেন।


 এর আগে সোমবার ওই অঞ্চলের রেড ক্রিসেন্ট এর পরিষেবা প্রদানকারী গোষ্ঠীর প্রধান বলেছিলেন, ডের্নার মৃতের সংখ্যা ১৫০ এবং এটি ২৫০-এ পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে। রয়টার্স তাৎক্ষণিকভাবে কোনো পরিসংখ্যান যাচাই করতে পারেনি।

উল্লেখ্য, লিবিয়া রাজনৈতিকভাবে পূর্ব ও পশ্চিমের মধ্যে বিভক্ত এবং ২০১১ সালে ন্যাটো সমর্থিত অভ্যুত্থানের পর থেকে জনসেবা ভেঙে পড়েছে। ত্রিপোলির আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার পূর্বাঞ্চল নিয়ন্ত্রণ করে না।


লিবিয়ার সংবাদ সংস্থা এলএএনএ' সূত্র ধরে দিয়ে সিএনএন জানিয়েছে, "ওসামা হামাদ প্রেস বিবৃতিতে বলেছেন যে হাজার হাজার বাসিন্দাসহ ঘর-বাড়ি  সমুদ্রে ভেসে গেছে এবং লিবিয়ার পরিস্থিতি বিপর্যয়কর এবং নজিরবিহীন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, ডুবে যাওয়া গাড়ি, ধসে পড়া ভবন এবং রাস্তায় জলের স্রোত বয়ে যাচ্ছে। ঝড় ড্যানিয়েল পুরো এলাকা নিশ্চিহ্ণ করে দিয়েছে। বেশ কয়েকটি উপকূলীয় শহরে ঘরবাড়ি ধ্বংস করেছে, দুটি পুরানো বাঁধ ফেটে যাওয়ার পরে ডের্না শহরটি "পুরোপুরি বিচ্ছিন্ন" হয়ে গেছে।

বায়দার মেডিকেল সেন্টারের ফেসবুকে আপলোড করা ভিডিও অনুযায়ী, বড় ধরনের ঝড়ের কারণে সৃষ্ট ভয়াবহ বন্যার পর পূর্বাঞ্চলীয় শহর বায়দার হাসপাতালগুলো খালি করে দেওয়া হয়েছে। সিএনএন জানিয়েছে, দক্ষিণ-পূর্ব ইউরোপের জাতীয় আবহাওয়া সংস্থাগুলো আনুষ্ঠানিকভাবে 'স্টর্ম ড্যানিয়েল' নামে পরিচিত একটি শক্তিশালী নিম্নচাপের অবশিষ্ট অংশের কারণে এই বৃষ্টিপাত হচ্ছে।

ছবিঃ এপি

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad