এবার রাজ্যে আবেদন করার পর পরীক্ষা দেওয়ার ২৪ ঘন্টার মধ্যেই ড্রাইভিং লাইসেন্স

শম্পা দত্ত, ভয়েস ৯, কলকাতাঃ আবেদন করে হা-পিত্যেশ করে বসে থাকার দিন শেষ। ড্রাইভিং লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে এবার ব্যপক পরিবর্তন নিয়ে এসেছে রাজ্য পরিবহন দপ্তর। আবেদন করার পর পরীক্ষা দেওয়ার ২৪ ঘন্টার মধ্যেই চলে আসবে ড্রাইভিং লাইসেন্স। 
পরিবহন দফতর সূত্রে জানা গেছে, বাড়িতে বসেই অন-লাইনে আবেদন করা যাবে। এরপর দফতর থেকে একটি নির্দিষ্ট দিন ধার্য করা হবে পরীক্ষা দেওয়ার জন্য। আর ওই পরীক্ষা দেওয়ার ২৪ ঘন্টা পরেই মিলবে ড্রাইভিং লাইসেন্স। 
পরিবহন সূত্রে জানানো হয়েছে, পরীক্ষার দিনে স্থানীয় আরটিও অফিসে গিয়ে প্র্যা কটিক্যাপল ও থিওরিটিক্যাাল পরীক্ষা দিতে হবে আবেদনকারীকে। অন্যান্য ফরম্যালিটিস পূরণ করানো হবে ওইদিনই। এরপর একদিনের মধ্যেই আবেদনকারী তার মোবাইলে এসএমএস পেয়ে যাবেন। তারপর অনলাইনেই ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করে নিতে পারবেন আবেদনকারী। এই নয়া সিদ্ধান্তের ফলে ড্রাইভিং লাইসেন্স পেতে মানুষের হয়রানী যেমন কমবে, তেমনই কমবে ঘুষ খাওয়ার প্রবণতা। 
জানা গেছে, আজ রাজ্যে এই নয়া ব্যবস্থার উদ্বোধন করবেন পরিবহন মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। তিনি সাংবাদিকদের জানান, প্রথমে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চালু করা হয়েছে। এবার মানুষজনের সুবিধার জন্য ২৪ ঘণ্টায় লাইসেন্স প্রদান প্রক্রিয়া শুরু করছি। শুধু সঠিক প্রক্রিয়ায় আবেদন করে একদিন পরীক্ষা দিতে হবে। পরীক্ষার ২৪ ঘণ্টার মধ্যেই লাইসেন্স পাওয়া যাবে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad