স্থায়ী পে-স্কেল সহ, একগুচ্ছ দাবিদাওয়া নিয়ে ডেপুটেশন ও সমাবেশের ডাক দিল পশ্চিমবঙ্গ সমবায় কর্মচারী সমিতি

নিজস্ব প্রতিনিধিঃ স্থায়ী পে-স্কেল সহ, একগুচ্ছ দাবিদাওয়া নিয়ে পশ্চিমবঙ্গ সমবায় কর্মচারী সমিতির রাজ্য কমিটির পক্ষ থেকে ডেপুটেশন ও সমাবেশের ডাক দেওয়া হয়েছে। আগামী ২ রা ফেব্রুয়ারী সকাল ১১ টায় কলকাতায় এই সমাবেশ ও ডেপুটেশন কর্মসূচি পালিত হবে বলে সংগঠন সূত্রে জানা গেছে। 
প্রসঙ্গত উল্লেখ্য, রাজ্যে প্রায় ২২ হাজার সমবায় কর্মচারী আছেন। এই সমস্ত কর্মীরা কোভিড সময়ে তাদের জীবনকে বাজী রেখেও এলাকার মানুষদের স্বার্থে কাজ করে গেছেন। জানা গেছে, ২০২১ সালে বেশ কিছু দাবি-দাওয়া নিয়ে সমাবেশ করা হয়েছিল সংগঠনের পক্ষে। এছাড়া সমস্ত বিষয়টি জানিয়ে সংগঠনের (পোলবা) পক্ষ থেকে মুখ্যমন্ত্রীকে একটি চিঠি দেওয়াও হয় সেইসময়। 
সংগঠনের পক্ষ থেকে বেশ কিছু সমস্যার কথা যেমন তুলে ধরা হয়েছে, তেমনই, তাদের বেশ কিছু দাবি-দাওয়ার কথাও বলা হয়েছে তাদের প্রস্তাবে।যে গুলির আশু সমাধানের জন্য তারা রাজ্য সরকারের দৃষ্টি আকর্ষণ করতে চান।
এই সমস্ত দাবির মধ্যে রয়েছে,
 প্রাথমিক সমবায় কৃষি উন্নয়ন কর্মীদের রোপা ২০১৯ অনুযায়ী পে-স্কেল চালু করা ও সরকারের মাধ্যমে বেতন দেওয়া। 
সরকারী খরচায় গণতান্ত্রিক পদ্ধতিতে সমবায় সমিতির নির্বাচনের মাধ্যমে পরিচালন কমিটি গঠন। সমবায় সমিতির কে সি সি ও এস জি এইচ গ্রাহকদের আরো কম সুদে ঋণ দাদন ও আমানতকারীদের আমানতের উপর সর্বোচ্চ সুদ প্রদানের লক্ষ্যে দ্বি-স্তরীয় ব্যবস্থার প্রচলন করা। 
কে সি সি ও এস জি এইচ গ্রাহকদের ঋণের সুদ-ভর্তুকি নিয়মিতভাবে প্রদানের ব্যবস্থা সুনিশ্চিত করা। সমবায় সমিতিগুলিতে ডিপোজিট গ্যারান্টি স্কীম চালু। 
কে সি সি ও এস জি এইচ গ্রাহকদের জন্য সরকারী খরচে জীবন-বিমার আবশ্যিক চালু। 
এছাড়া কর্মরত অবস্থায় মৃত্যু হলে, মৃতের পরিবারের একজনকে চাকুরীর নিশ্চয়তাকে বাধ্যতামূলকভাবে আইনি নিশ্চয়তা দেওয়া। 
এই বিষয় ও দাবি সামনে রেখে আগামি ২ রা ফেব্রুয়ারী ‘কলকাতা চলো’ এর ডাক দেওয়া হয়েছে বলে জানা গেছে।



Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad