গতকাল আসামের নগাঁও এ ভূমিকম্পের পর আজ ভূমিকম্প সিকিমে, আতঙ্কে মানুষ

ভয়েস ৯, নিউজ ডেস্কঃ গতকাল আসামের নগাঁও এ ভূমিকম্পের পর আজ সিকিমে ভূমিকম্প হয়। ফলে হিমালয় পার্বত্য এলাকা সহ আসামের মানুষজনের মধ্যে একটা চাপা আতঙ্ক তৈরি হয়েছে। আর এর কারণ সম্প্রতি সিরিয়া ও তুর্কিতে ভয়াবহ ভূমিকম্পের পরিণতি। 
ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছিল, ১০ কিমি গভীরে। গতকাল ৪ টে ১৮ মিনিটে আসামের নগাঁওতে এই ভূমিকম্প হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪.০। এর অবস্থান ছিল ১০ কিমি গভীরে।
 ভূমিকম্পের কেন্দ্র ছিল গুয়াহাটি থেকে ১৬০ কিলোমিটার পূর্বে, মধ্য আসামের হোজাইয়ের কাছে। ব্রহ্মপুত্র নদীর উত্তর তীরে সোনিতপুর ছাড়াও পার্শ্ববর্তী পশ্চিম কার্বি আংলং, কার্বি আংলং, গোলাঘাট এবং মরিগাঁও জেলার লোকেরাও কম্পন অনুভব করেছে। উত্তর-পূর্ব রাজ্যগুলি উচ্চ ভূমিকম্পের অঞ্চলে পড়ে এবং প্রায়ই এই অঞ্চলে ভূমিকম্প হয়। তাই, বাসিন্দাদের মধ্যে আতঙ্ক বাড়ছে। 
অন্যদিকে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি অনুসারে আজ ভোররাতে সিকিমে ৪.৩ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পটির এপিসেন্টার ছিল পশ্চিম সিকিম জেলার ইউকসোম থেকে প্রায় ৭০ কিলোমিটার উত্তর-পশ্চিমে ১০ কিলোমিটার গভীরে। ভোর ৪ টে ১৫ মিনিটে এই ভূক্মপন ধরা পড়ে। আধিকারিকরা জানিয়েছেন, ইউকসোম শহরের আশেপাশে কম্পন অনুভূত হয়েছে। তবে কোনো ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে তারা।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad