উত্তর কোরিয়ার কিম জং পারমাণবিক ক্ষেপণাস্ত্রের কুচকাওয়াজ করে বিশ্বকে কী বার্তা দিতে চাইলেন?

ভয়েস ৯, ইন্টারন্যাশানাল ডেস্কঃ আজ যখন চারিদিকে চাপা উত্তেজনা ও বেশ কিছু অঞ্চলে চলতি যুদ্ধ পরিস্থিতি বিশ্বকে কিছুটা ত্রস্ত করে রেখেছে, ঠিক সেই সময়ে উত্তর কোরিয়ার কিম জং বৃহত্তম আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (ICBM) প্যারেড করে বিশ্বকে কী বার্তা দিতে চাইলেন? 
এখন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পাশাপাশি ইরান-ইসরায়েল যুদ্ধ, আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধ, তালেবান-পাকিস্তান, চীন-তাইওয়ান এবং যুক্তরাষ্ট্র-চীন এবং ভারত-চীনের মতো দেশের মধ্যে ক্রমাগত ক্রমবর্ধমান উত্তেজনা তৃতীয় বিশ্বযুদ্ধের একটা চাপা পরিস্থিতি তৈরি করেছে। আর এর পিছনে পর্যাপ্ত কারণও রয়েছে। 
 ইউক্রেন-রাশিয়ার বছরব্যাপি যুদ্ধে ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়ন ও আমেরিকার প্রকাশ্য সমর্থনের ঘোষণাও পারমাণবিক যুদ্ধের আশঙ্কা বাড়িয়ে দিয়েছে। পুতিনের গুরু আলেকজান্ডার ডুগিন স্পষ্ট বলেছেন যে রাশিয়া হয় যুদ্ধে জিতবে নয়তো পৃথিবী শেষ হয়ে যাবে। অর্থাৎ, রাশিয়া যদি মনে করে যে আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন ইউক্রেনের সঙ্গে একত্রিত হওয়ার পর যুদ্ধ দীর্ঘায়িত হবে, তাহলে সে পারমাণবিক বোমা ব্যবহার করতে পারে। এ
মতাবস্থায় তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।
আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মতে, এইরকম একটা ‘যুদ্ধ যুদ্ধ’ পরিস্থিতিতে উত্তর কোরিয়ার খামখেয়ালী স্বৈরশাসক কিম জং উন পারমাণবিক ক্ষেপণাস্ত্রের কুচকাওয়াজ করে বিশ্বকে তার শক্তির পরিচয় দেওয়ার চেষ্টা করেছেন। 
কারণ, পারমানবিক অস্ত্রের ক্ষমতায় যে উত্তর কোরিয়া কম নয়, প্রয়োজনে তারাও যে পারমানবিক অস্ত্র ব্যবহার করে যুদ্ধের গতি-প্রকৃতি নিয়ন্ত্রণ করতে পারে, সেটাই বোঝাতে চাইলেন। 
আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, বুধবার রাতে সামরিক কুচকাওয়াজে উত্তর কোরিয়া প্রায় ডজন খানেক মারাত্মক পারমাণবিক ক্ষেপণাস্ত্রের কুচকাওয়াজ করে। উত্তর কোরিয়ার গণমাধ্যমের মতে, এটি পিয়ংইয়ংয়ের সর্ববৃহৎ ব্যালিস্টিক মিসাইল প্যারেড। 
উত্তর কোরিয়ার এই মারাত্মক পারমাণবিক ক্ষেপণাস্ত্র কুচকাওয়াজে, কিম জং উন, তার মেয়ে কিম জু এ এবং স্ত্রী রি সল জু সহ কোরিয়ান পিপলস আর্মি (কেপিএ) প্রতিষ্ঠার ৭৫ তম বার্ষিকী উপলক্ষে সামরিক অফিসারদের ব্যারাক পরিদর্শন করেছিলেন। পুরো প্যারেড জুড়ে তার স্ত্রী ও কন্যা উপস্থিত ছিলেন। উত্তর কোরিয়ার সেনাবাহিনী প্রতিষ্ঠার বার্ষিকীতে এই কুচকাওয়াজ করেন কিম জং। 
জানা গেছে, দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সম্ভাব্য হুমকির প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়া দুই মাসেরও কম সময়ের মধ্যে তাদের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরমাণু অস্ত্রভাণ্ডার মারাত্মকভাবে বাড়িয়েছে। বুধবার রাতের প্যারেডের আগের রাতে একটি জমকালো ভোজ অনুষ্ঠিত হয়েছিল, যেখানে কিম তার মেয়ে, জু অ্যাই হিসাবে বর্ণনা করেছিলেন। ইঙ্গিত কিম তার মেয়েকে সম্ভাব্য উত্তরসূরি হিসাবে তৈরি করছেন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad