বাংলাদেশঃ কয়লা সংকট কাটিয়ে ফের চালু হচ্ছে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র

ভয়েস ৯,ঢাকা ব্যুরোঃ কয়লা সংকটে গত ১৪ জানুয়ারি বন্ধ হয়ে যাওয়ার পর ফের চালু হতে যাচ্ছে রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র। বুধবার (৮ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় মোংলা বন্দরের ফেয়ারওয়েতে ভিড়েছে কয়লা বহনকারী বিদেশি জাহাজ এমভি স্পাইনেল। জাহাজটিতে ইন্দোনেশিয়া থেকে এসেছে ৩৩ হাজার টন কয়লা। আগামী ১৬ ফেব্রুয়ারি ৫১ হাজার টন কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে মোংলা বন্দরে আসার কথা রয়েছে আরও একটি বিদেশি জাহাজ। 
কয়লাবাহী বিদেশি জাহাজ এমভি স্পাইনেলের স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটিডের খুলনার ম্যানেজার খন্দকার রিয়াজুল হক জানান, ইন্দোনেশিয়া থেকে ৩৩ হাজার টন জ্বালানি কয়লা নিয়ে পানামা পতাকাবাহী জাহাজ এমভি স্পাইনেল মোংলা বন্দরের ফেয়ারওয়েতে ভিড়েছে। রাত থেকেই কয়লা খালাস ও পরিবহনের কাজ শুরু হবে। এরপর খালাস হওয়া কয়লা লাইটারেজে করে নেওয়া হবে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের নিজস্ব জেটিতে। 
রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের ডিজিএম আনোয়ারুল আজিম জানান, কয়লা সংকটে গত ১৪ জানুয়ারি প্ল্যান্টটির উৎপাদন বন্ধ হয়ে যায়। বন্ধ থাকার মধ্যেই বুধবার ইন্দোনেশিয়া থেকে কয়লা নিয়ে একটি বিদেশি জাহাজ মোংলা বন্দরের ফেয়ারওয়েতে ভিড়েছে। এখন সেখান থেকে লাইটারেজ করে কয়লা আনা হবে বিদ্যুৎ কেন্দ্রের জেটিতে। এরপর জেটি থেকে স্বয়ংক্রিয় পদ্ধতিতে তা যাবে কয়লার গোডাউনে। মজুত গোডাউন থেকে কয়লা নিয়ে জ্বালানির ব্যবহার ও বিদ্যুৎ উৎপাদনের কাজ শুরু করা হবে। তবে এ প্রক্রিয়াও সময়সাপেক্ষ। এসব প্রক্রিয়া শেষে সপ্তাহখানেক পর পুনরায় উৎপাদনে যেতে সক্ষম হবে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র। 
তিনি আরও বলেন, আশা করছি এখন থেকে নিয়মিত কয়লা আসতে থাকবে। ফলে প্ল্যান্টটির উৎপাদন ব্যাহত কিংবা বন্ধের আর তেমন কোনো আশঙ্কা ও প্রতিবন্ধকতার সৃষ্টি হবে না। রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ১৩২০ মেগাওয়াটের প্রথম ইউনিট পরীক্ষামূলক চালু হয় গতবছরের আগস্টে। এরপর ডিসেম্বরে পুরোপুরি চালু হওয়ার পর বিদ্যুৎ সরবরাহ শুরু হয় জাতীয় গ্রিডে। আর ১৩২০ মেগাওয়াটের দ্বিতীয় ইউনিটের উৎপাদনে যাওয়ার সম্ভাব্য সময় নির্ধারণ রয়েছে চলতি বছরের জুন-জুলাইয়ে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad