গ্রামীন অর্থনীতিকে ধরে রেখেছে সমবায়ঃ সমবায় কর্মচারী সমিতির সমাবেশ



নিজস্ব প্রতিনিধিঃ 'গ্রামীন অর্থনীতিকে ধরে রেখেছে সমবায় অথচ, সমবায়ের সমস্যা সমাধানের ব্যাপারে এখনো সরকার সেভাবে সদর্থক ভূমিকা নিচ্ছে না। ফলে সমস্যায় পড়ছেন রাজ্যের হাজার হাজার সমবায় কর্মীর পাশাপাশি লক্ষ লক্ষ গ্রাহক। আজ রাজ্য সমবায় কর্মচারী সমিতির সমাবেশে এ কথাই উঠে এল সমিতির প্রধানদের বক্তব্যে। দীর্ঘদিন ধরে সমবায় সমিতি শান্তিপূর্ণভাবে তাদের দাবি-দাওয়া সরকারকে জানিয়ে এলেও তাতে কোন ফল হয়নি। এ ব্যাপারে মুখ্যমন্ত্রীকেও বিগত বছরগুলিতে জানানো হয়েছিল। কিন্তু, কাজ না হওয়ায়া আবার তাদের পথে নামতে হল বলে জানানো হয়েছে সমিতির আজকের সমাবেশে। উল্লেখ্য, বেশ কয়েক দফা দাবি নিয়ে আজ কলকাতায় সমাবেশ ও ডেপুটেশনের ডাক দিয়েছিল সমবায় কর্মচারী সংগঠনের রাজ্য কমিটি। তাদের মূল দাবি ছিল -
প্রাথমিক সমবায় কৃষি উন্নয়ন কর্মীদের রোপা ২০১৯ অনুযায়ী পে-স্কেল চালু করা ও সরকারের মাধ্যমে বেতন দেওয়া। 
দীর্ঘদিন ধরেই ন্যায্য পে -স্কেলের দাবি তুলে আসছেন সমবায় কর্মীরা। এর আগে ২০২১ ও ২০২২ সালেও রাজ্য সরকারকে অবহিত করা হয়েছিল। এদিনের সমাবেশ থেকে রোপা ২০১৯ অনুযায়ী পে-স্কেল চালু করার দাবী ওঠে।



 সরকারী খরচায় গণতান্ত্রিক পদ্ধতিতে সমবায় সমিতির নির্বাচনের মাধ্যমে পরিচালন কমিটি গঠন। সমবায় সমিতির কে সি সি ও এস এইচ জি  গ্রাহকদের আরো কম সুদে ঋণ দাদন ও আমানতকারীদের আমানতের উপর সর্বোচ্চ সুদ প্রদানের লক্ষ্যে দ্বি-স্তরীয় ব্যবস্থার প্রচলন করা।
 কে সি সি ও এস এইচ জি গ্রাহকদের ঋণের সুদ-ভর্তুকি নিয়মিতভাবে প্রদানের ব্যবস্থা সুনিশ্চিত করা। সমবায় সমিতিগুলিতে ডিপোজিট গ্যারান্টি স্কীম চালু। 
 কে সি সি ও এস এইচ জি গ্রাহকদের জন্য সরকারী খরচে জীবন-বিমার আবশ্যিক চালু। 
 এছাড়া কর্মরত অবস্থায় মৃত্যু হলে, মৃতের পরিবারের একজনকে চাকুরীর নিশ্চয়তাকে বাধ্যতামূলকভাবে আইনি নিশ্চয়তা দেওয়া।
  এই সমাবেশ নিয়ে বেলা বারোটার পর রাজ্যের বিভিন্ন জেলার সমবায় কর্মীরা জড়ো হন সমাবেশে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad