Dbt Bharat পোর্টালে লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রীর মতো সামাজিক সুরক্ষা প্রকল্পগুলির খরচের হিসেবও নথিভুক্ত করার নির্দেশ কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধিঃ রাজ্য সরকারের লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, রূপশ্রী, মেধাশ্রীর মতো সামাজিক প্রকল্পের যাবতীয় হিসাব এবার থেকে একটি কেন্দ্রিয় পোর্টালে নথিভূক্ত করার নির্দেশ দিয়েছে কেন্দ্র। শুধু এই রাজ্য নয়, সব রাজ্যকেই একই নির্দেশ পাঠানো হয়েছে বলে জানা গেছে। 
কিন্তু, যেখানে রাজ্য সরকার এই প্রকল্পের খরচ নিজে বহন করে, তাই এই নির্দেশে বেজায় ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের বক্তব্য, এভাবে কেন্দ্র রাজ্যের বিভিন্ন প্রকল্পের উপর নজরদারী চালাতে চাইছে। জানা গেছে, রাজ্যের বিভিন্ন সামাজিক প্রকল্পে রাজ্য সরকার কোন খাতে কতো খরচ করছে, তার হিসাব এবার থেকে কেন্দ্রের Dbt Bharat পোর্টালে আপলোড করতে হবে। 
উল্লেখ্য, কন্যাশ্রী, রূপশ্রী, মেধাশ্রীর মতো প্রকল্পে সরকার সরাসরি উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠায়। প্রশাসনিক পরিভাষায় একে বলা হয় Direct Benefit Transfar বা DBT। যেহেতু, এই প্রকল্পে কেন্দ্রিয় সরকারের কোন অনুদান থাকে না, তাই একে State Aided Project বা SAP বলা হয়। 
কিন্তু, যে সমস্ত প্রকল্পে কেন্দ্রের অনুদান থাকে, তাকে বলা হয় Central Sponcered Scheme বা CSS। রাজ্যের বক্তব্য, CSSএর ক্ষেত্রে কেন্দ্র রাজ্যের কাছে হিসাব চাইতে পারে, কিন্তু, DBTএর ক্ষেত্রে চাইতে পারে না। কিন্তু তা সত্বেও, বাধ্য হয়ে কেন্দ্রের সিদ্ধান্তে সম্মত হতে হচ্ছে রাজ্যকে। তাই ডিবিটি সংক্রান্ত একটি পোর্টাল তৈরি করছে রাজ্য সরকার। এর মাধ্যমে স্বয়ংক্রিয় পদ্ধতিতে তথ্য যাবে কেন্দ্রের সংশ্লিষ্ট পোর্টালে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad