আমেরিকার ১৬টি রাজ্যে ৬৮টি সংক্রমণ: ৩ জনের মৃত্যু, দায়ী ভারতে তৈরি চোখের ড্রপ, দাবি সিডিসি’র

ভয়েস ৯, নিউজ ডেস্কঃ এক বিরল স্ট্রেন ছড়িয়ে পড়ছে দেশ জুড়ে। চোখে ছড়িয়ে পড়ছে বাড়ছে অন্ধত্বের ঘটনা। ইতিমধ্যেই  আমেরিকার ১৬ টি রাজ্যে এই ধরণের ৬৮ টি ঘটনা লিপিবদ্ধ হয়েছে,। সংক্রমণের ফলে তিনজন মারা গেছেন, দৃষ্টিশক্তি হারিয়েছেন ৮ জন।
 ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) দাবি করেছে, ভারতে প্রস্তূত একটি চোখের ড্রপের মাধ্যমেই সিউডোমোনাস প্রজাতির ব্যাকটেরিয়া আক্রমণ করছে চোখকে। আর এই ড্রপ ব্যবহারের ফলে আমেরিকায় মৃত্যু ও অন্ধত্বের মত ঘটনা ঘটেছে। 
তবে, তামিলনাড়ু ড্রাগস কন্ট্রোল জানিয়েছে চোখের ড্রপের নমুণা সংগ্রহ করা হয়েছে সেখানে ক্ষতিকারক কিছু মেলেনি। তাহলে, তাহলে কীভাবে এমন দাবি করছে সিডিসি? এই প্রশ্ন উঠছে।
গ্লোবাল ফার্মা হেলথকেয়ারের তৈরি ওভার-দ্য-কাউন্টার আই ড্রপ ব্যবহারের ফলে আমেরিকায় বেশ কয়েকজনের মধ্যে চোখের রোগ সহ একাধিক ধরণের সংক্রমণের দাবি করেছে সিডিসি। 
আর, এই আই ড্রপ ব্যবহারের ফলে ‘ব্যাকটেরিয়া’য় সংক্রমিত হয়ে তিনটি মৃত্যু, আটটি অন্ধত্বের ঘটনা এবং কয়েক ডজন সংক্রমণের ঘটনা ঘটেছে এমনটাই দাবি ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের।
 ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) চিকিৎসকরা সেদেশের জনগণকে বাজার থেকে পণ্যটি না কেনার নির্দেশ দিয়েছে এবং যারা ইতিমধ্যে এটি কিনেছে তাদের এটি ব্যবহার না করার জন্য সতর্ক করেছে। গত ফেব্রুয়ারিতে এফডিএ সতর্কতা জারি করার পর, কেন্দ্র ও তামিলনাড়ু সরকারের ওষুধ পরিদর্শকদের একটি দল চেন্নাই থেকে ৪০ কিলোমিটার দক্ষিণে কোম্পানিটি পরিদর্শন করে।
Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad