অস্ট্রেলিয়ায় রাস্তায় হারিয়ে গেল মারাত্মক তেজস্ক্রিয় ক্যাপসুল, অনুসন্ধান শুরু

ভয়েস ৯, ইন্টারন্যাশানাল ডেস্কঃ ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার পার্থ শহরের একটি খনি থেকে একটি মারাত্মক তেজস্ক্রিয় ক্যাপসুল ট্রাকে করে ডিপোতে আনার সময় পথেই হারিয়ে গেছে বলে জানা গেছে। এই খবর পাওয়া মাত্রই আধিকারিকরা এটা খোঁজার কাজ শুরু করে এবং অন্যান্য রাজ্যগুলিকে সাহায্য করার আহ্বান জানিয়েছে। 
ফায়ার অ্যান্ড ইমার্জেন্সি সার্ভিসেস বিভাগ ৮ মিমি বাই ৬ মিমি (0.৩১ ইঞ্চি বাই 0.২৪ ইঞ্চি) ইউনিটের জন্য একটি মালবাহী রুটের ৩৬কিলোমিটার (২২ মাইল) জুড়ে হ্যান্ডহেল্ড বিকিরণ সনাক্তকরণ ডিভাইস এবং মেটাল ডিটেক্টর সহ দল মোতায়েন করেছে। নিউম্যানের রিও টিন্টো খনি থেকে মালাগার পার্থ শহরতলির ১৪০০-কিমি (৮৭০ -মাইল) যাত্রায় এটি একটি ট্রাকের পিছন থেকে পড়েছিল বলে মনে করা হচ্ছে।
 সুপারিনটেনডেন্ট ড্যারিল রে জানান, "পার্থের উত্তরে জনবহুল এলাকা এবং গ্রেট নর্দার্ন হাইওয়ে বরাবর আমরা খোঁজার চেষ্টা করছি। আমরা গামা রশ্মি সনাক্ত করতে রেডিয়েশন ডিটেক্টর ব্যবহার করছি। তবে, ওই কঠিন ক্যাপসুলটি ইতিমধ্যেই অন্য গাড়ির টায়ারে আটকে থাকতে পারে এবং সম্ভাব্য অনুসন্ধান এলাকা থেকে শত শত কিলোমিটার (মাইল) দূরে চলে যেতে পারে। মনে করা হচ্ছে, একটি বড় সীসার গেজের ভিতরে একটি স্ক্রু আলগা হয়ে গিয়েছিল এবং তেজস্ক্রিয় ক্যাপসুল একটি গর্তের মধ্য দিয়ে পড়ে গিয়েছিল।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad