কোনারকের চন্দ্রভাগা তীর্থে 'চাঁদের আলোয় স্নান করলেন লাখো ভক্ত

নারায়ণ পট্টনায়েক, ভয়েস ৯, ভুবনেশ্বর: মাঘ, পবিত্র মাসের পবিত্র দিনে কোনারকের চন্দ্রভাগা তীর্থে লক্ষ লক্ষ ভক্ত নদীতে ও সমুদ্রে ডুব দিয়ে ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করলেন। এই অপূর্ব দৃশ্যের সাক্ষী হয়ে রইল কোনারকের সূর্য-মন্দির ও শুক্লপক্ষের চাঁদ। 
সনাতন রীতি অনুসারে, মধ্যপুরের ত্রিবেণী শাওয়ার, সন্থাপুরের ঈশানেশ্বর এবং কুর্জংয়ের দাগেশ্বর মহাদেবের মূর্তিগুলিকে আগের দিন রাত সাড়ে তিনটায় ভাসিয়ে চন্দ্রভাগা তীর্থে এনে ঠাকুরদের স্নান করানো হয়। আজ চাঁদ স্নানের পরে মন্দির প্রদক্ষিণ করবেন লক্ষ লক্ষ ভক্ত। তাদের সমাগমে আজ কোনারকে ভক্তির ঢেউ।
প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, আজ কোনারক সূর্য মন্দিরে প্রবেশের ফি মকুব করা খচ্ছে। কারণ এখানে চাঁদ স্নানের পরে মন্দির প্রদক্ষিণের একটি ঐতিহ্য রয়েছে। 
এসপি কে. বিশাল সিং বলেছেন যে ভিড়ের কথা মাথায় রেখে পুলিশ বাহিনীর ৩০ প্লাটুন নিয়োগ করা হয়েছে। অপরদিকে, আজ স্নানের পর ভক্তরা উদীয়মান সূর্যকে দেখে তৃপ্তি অনুভব করেন এবং তাদের মনোবাসনা পূরণ করেন। চন্দ্রভাগার তীরে ভক্ত সমাগমের এ দৃশ্য খুবই মনোরম। চন্দ্রভাগা ও মাঘ সপ্তম এর বর্ণনা অনেক পুরাণেই আছে। এই সপ্তম মাসে সূর্য দেবের জন্ম হয়েছিল বলে মনে করা হয়। এই কারণেই কোনারক 'সূর্যক্ষেত্র' বা 'অর্কক্ষেত্র' নামেও পরিচিত।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad