মণিপুরে প্রায় ১৬৯ একর জমির অবৈধ পোস্ত চাষ ধ্বংস করা হল

ভয়েস ৯, নিউজ ডেস্কঃ ভারতের উত্তর-পূর্ব রাজ্যের মণিপুরের কামজং জেলার বেশ কয়েকটি গ্রামে প্রায় ১৬৯ একর জমির অবৈধ পোস্ত চাষ ধ্বংস করা হয়েছে। 
জেলা প্রশাসক রংনামেই রং পিটারের নেতৃত্বে জেলা প্রশাসন কামজংয়ের নেতৃত্বে এই পোস্ত চাষ ধ্বংস অভিযান পরিচালনা করা হয়। জানা গেছে, ফুঙ্গিয়ার মহকুমায় প্রায় ১১০ একর পোস্ত চাষ, থাওয়াই গ্রামে ৭০ একর পোস্ত চাষ, মারু গ্রামে ২০ একর পোস্ত চাষ এবং মাওকোট গ্রামে ২৫ একর পোস্ত চাষ ধ্বংস হয়েছে।
রাজ্যের মুখ্যমন্ত্রী এন বিরেনের নেতৃত্বাধীন রাজ্য সরকার 'মাদকের বিরুদ্ধে যুদ্ধ' মিশন এবং পোস্ত চাষের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। তাই এই অভিযান। 
জানা গেছে, গ্রাম প্রধান এবং গ্রামবাসীরা জেলা প্রশাসন কামজং-এর এই মিশনে পূর্ণ সমর্থন দিয়েছেন। চলতি 'মাদকের বিরুদ্ধে যুদ্ধ অভিযান'-এর আওতায় ২০২২ সালে আন্তর্জাতিক বাজারে ১,২২৮ কোটি টাকা মূল্যের অবৈধ মাদকদ্রব্য (৫৬০ কেজি আফিম ও হেরোইন এবং ৫০০ কেজি ব্রাউন সুগারসহ) বাজেয়াপ্ত করা হয়। জানা গেছে, প্রায় ১,৭৮০ একর পোস্ত চাষ ধ্বংস করা হয়েছে। পোস্ত চাষের জমি ২০২১ সালে ৬,৭৪২ একর থেকে কমে ২০২২ সালে ১,১১৮ একর হয়েছে। 
পোস্ত চাষ ও মাদক চোরাচালানের অভিযোগে এ পর্যন্ত পাঁচ গ্রাম প্রধানসহ ৭০৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে এবং ৪৯৭টি মামলা দায়ের করা হয়েছে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad