গোলাপ, চকোলেট, টেডিতে মজে প্রেমিক-প্রেমিকা, প্রেমটাই হারিয়ে যায় নি তো?

নিজস্ব প্রতিনিধিঃ আসছে ভালোবাসার দিন! প্রাণ-খুলে, ডানা মেলে দিন ভালোবাসার আকাশে। বছরে এই একটাই দিন ভালোবাসার! বাকি সময়টা তো আর ভালোবাসার ফুরস মেলে না। আজ তাই সবকিছুর জন্য ‘দিন’ ধার্য্য করা হয়েছে। বাবা দিবস, মা দিবস, মাদক বর্জন দিবস ---- কত 'দিন'! 
আর এই দিনগুলি আমাদের মনে করিয়ে দেয়। এইরে, বাবাকে কিছু দিতে ভুলে গেছি, বছরভর বাবার দিকে তাকানোর সময় পাইনি। আজ ‘ফাদার্স ডে’ আজ বাবাকে জানানো যাক, তাকে আমরা কতটাই ভালোবাসি। 
একই কথা ‘মাদার্স ডে’ তেও। আর ভালোবাসার দিন ‘ভ্যালেনটাইন্স ডে’ তো সবার উপর। 
আসল দিনটিতে আসার আগেই প্রস্তুতি শুরু। গোলাপ নিয়ে ‘প্রস্তাব’, চকোলেট পাওয়া, তারপর টেডিকে আদর। বাপরে ভালোবাসার জন্য কত প্রস্তুতি। ভালোবাসার জন্য কত ব্যবসা। টেডি, গোলাপ, চকোলেট বিক্রির বাজার একেবারে তুঙ্গে।
আর বিয়েটা হয়ে গেলেই, কোথায় গোলাপ, কোথায় টেডি? কোথায় চকোলেট? কোথায় ঘন্টার পর ঘন্টা মোবাইলে ফিস ফিস। তখন একটাই ভরসা। ভ্যালেনটাইন্স ডে এর। 
বয়স একটু কচি থাকলে, হয়ত আবার জুটতে পারে চকোলেট। আর বয়স বেশি হলেই, সুগারের ভয়। টেডি গুলো তো বড় হয়ে গেছে এতদিনে! 
ভালোবাসার এই ঢক্কানিনাদের দিনে, মনে পড়ে কবে কোন এক সরস্বতী পুজোর রাতে, ঠাকুরের জন্য প্রসাদ সাজাতে সাজাতে এক কিশোরী আড়চোখে আমায় দেখে হেসেছিল। শাড়িটাও ঠিকঠাক পড়তে শেখেনি। মায়ের বড়ো শাড়িটা কোনরকমে গায়ে জড়িয়ে এসেছিল।
 তার মুখের কোমলতায় আর নিষ্পাপ দুটো চোখের ক্ষণিক চাহনি আমার মতো এক কিশোরকে কোথায় যেন ভাসিয়ে নিয়ে গিয়েছিল। উঠে যাওয়ার সময় সে আর এক পলক তাকিয়ে ছুটে চলে গিয়েছিল মণ্ডপ ছেড়ে। আজও ভুলিনি সেই চাহনি।
গোলাপের হাজার বন্ধনে, টেডির ঘনিষ্ট আলিঙ্গনে, মাঝে মাঝে মনে হয়, এই হাজারো আয়োজনের মাঝে ভালোবাসাটাই ব্রাত্য হয়ে যাচ্ছে না তো? আজ যে মেয়েটিকে দেখছি, কোন এক ছেলেকে গোলাপ, চকোলেট পাথাতে, পরের বছরই, অন্য কাউকে বলছে –‘আই লাভ ইউ।‘ ছেলেদের অনেককে দেখেছি, বছর বছর প্রেমিকা পাল্টাতে। 
আমার এক বন্ধু বলেছিল – তুই বোকাই রয়ে গেলি। ওদের জীবনে ভালোবাসাটা তো বদলায় নি, ভালোবাসার পাত্র-পাত্রীটা বদলাচ্ছে। আর বদল বা পরিবর্তনটাই তো জীবন। এগিয়ে চলা।
বুঝলাম। তাই এখন আর মনে হয় না। ভালোবাসার কোন দিন হয় না, ভালোবাসা সর্বক্ষণের। তাকে ‘দিন’এর গন্ডী দিয়ে মাপতে যাওয়াটাই বৃথা। 
এখন মনে হয়, এটাই কর্পোরেট লাভ। ভালোবাসাও হবে, ব্যবসায়ীদের ব্যবসাও হবে। একটা উৎসব হবে ভালোবাসা নিয়ে। আজ থাকনা, ভালোবাসার সেই মধুর ক্ষণগুলো। গোলাপে ঢেকে যাক, সেই কৈশোর, টেডির বাহুবন্ধনে নাই থাক প্রেমিকের ভালোবাসার উষ্ণতা, চকোলেটের স্বাদ পরে যত তিক্তই হোক না কেন, ভালোবাসার দিন তো আছে। এই একটা দিনেই আদায় করে নেবো সব ভালোবাসা। জয় হোক হে সেন্ট ভ্যালেনটাইন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad