সাইপ্রাসে তিমির মৃত্যুর পেছনে কি তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্প?

ভয়েস ৯, ইন্টারন্যাশানাল ডেস্কঃ গত সপ্তাহে সাইপ্রাসের উত্তর উপকূলে বেশ কয়েকটি তিমি মারা গেছে। ধারণা করা হচ্ছে, প্রতিবেশী তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পের সঙ্গে এসব মৃত্যুর যোগসূত্র থাকতে পারে। বৃহস্পতিবার পাফোসের আরগাকায় সৈকতে চারটি আহত তিমি পাওয়া গেছে। স্থানীয়রা জীবিত তিনজনকে সমুদ্রে ফিরিয়ে দিতে সফল হন। 
সাইপ্রাসের মৎস্য ও সামুদ্রিক গবেষণা বিভাগের মতে, চতুর্থ তিমিটি মারা গেছে। শুক্রবার পোলিস এবং পাচিয়াম্মোসের মধ্যে আরও ছয়টি তিমি মৃত অবস্থায় পাওয়া গেছে। 
প্রশ্ন, সাইপ্রাসে তিমির মৃত্যুর সঙ্গে সিরিয়া ও তুরস্কের ভূমিকম্পকে কীভাবে যুক্ত করা যেতে পারে? তিমিরা তাদের পরিবেশের যোগাযোগ এবং মূল্যায়নের প্রাথমিক উপায় হিসাবে জলের নীচের শব্দ ব্যবহার করে। 
সমুদ্রের আওয়াজ গভীর-ডাইভিং তিমির নেভিগেট করার, খাবার সন্ধান করার এবং শিকারীদের এড়ানোর ক্ষমতাকে প্রভাবিত করতে পারে। ধারণা করা হচ্ছে, তুরস্ক ও সিরিয়ার সাম্প্রতিক ভূমিকম্পের কম্পন তিমিগুলোকে বিপর্যস্ত করে তুলেছে। 
সাইপ্রাসের সিগমা টিভিকে মৎস্য ও সামুদ্রিক গবেষণা বিভাগের ইয়ানিস লোননু বলেন, "এই প্রাণীদের ইকোলোকেশন সিস্টেম রয়েছে যা সমুদ্রের শব্দ দ্বারা প্রভাবিত হয়। এটি সামরিক মহড়া, ভূমিকম্প মহড়া বা প্রাকৃতিকভাবে এই অঞ্চলে ভূমিকম্প থেকে হতে পারে।
 গত সোমবার তুরস্ক ও সিরিয়ায় যে ভূমিকম্প আঘাত হেনেছে, তাতে হাজার হাজার মানুষ নিহত হয়েছে, তা পূর্ব ভূমধ্যসাগরীয় দ্বীপেও অনুভূত হয়েছে। শুক্রবার মৎস্য গবেষণা দল মৃতদেহ থেকে ময়নাতদন্তের নমুনা সংগ্রহ করে। কর্তৃপক্ষ তিমিগুলিকে জিফিয়াস ক্যাভিরোস্ট্রিস হিসাবে চিহ্নিত করেছে, যা সাধারণত কুভিয়ারের চোঁচযুক্ত তিমি হিসাবে পরিচিত। 
এই ডিপ-ডাইভিং প্রজাতিটি প্রায় চার থেকে সাত ফুট দৈর্ঘ্যে পৌঁছাতে পারে এবং ওজন দুই থেকে তিন মেট্রিক টন হতে পারে। এটি সাইপ্রাসে রেকর্ড করা তিমির মৃত্যুর সর্বাধিক সংখ্যা, যেখানে চোঁচযুক্ত তিমি দেখা তুলনামূলকভাবে অস্বাভাবিক। 
বাহামা, ক্যারিবিয়ান সাগর, ক্যানারি দ্বীপপুঞ্জ এবং ভূমধ্যসাগরে কুভিয়ারের তিমির পূর্ববর্তী স্ট্র্যান্ডিংগুলি সক্রিয় নৌ সোনারের সাথে যুক্ত ছিল।
 এনওএএ (ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশন) অনুসারে। 
© Cyprus department of fisheries and marine research/PIO/Handout via REUTERS

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad