দীর্ঘায়ুর জন্য গিনেস পুরস্কার জিতে নিল ক্যালিফোর্নিয়ার ছোট্ট ইঁদুর প্যাট

ভয়েস ৯, ইন্টারন্যাশানাল ডেস্কঃ ‘স্টার ট্রেক’ অভিনেতা প্যাট্রিক স্টুয়ার্টের পরে প্যাট নামে একটি প্যাসিফিক পকেট মাউস দীর্ঘায়ুর জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ড জিতে নিল। 
সান দিয়েগো চিড়িয়াখানা আধিকারিক জোট এই খবর জানিয়ে বলেছেন - সবচেয়ে বয়স্ক জীবন্ত মাউস হিসাবে ওই ইঁদুরটি গিনেস অনুমোদন পেয়েছে। ওর বয়স এখন ৯ বছর ২১১ দিন। প্যাট সান দিয়েগো চিড়িয়াখানা সাফারি পার্কে ১৪ জুলাই, ২০১৩ সালে একটি সংরক্ষণ প্রজনন কর্মসূচির অধীনে প্যাট জন্মগ্রহণ করে। 
 উল্লেখ্য, প্রশান্ত মহাসাগরীয় পকেট মাউস, উত্তর আমেরিকার সবচেয়ে ছোট মাউস প্রজাতি এবং এই ইঁদুররা খাদ্য এবং বাসা বাঁধার উপকরণ বহন করতে ব্যবহার করে গালের থলি। এর থেকেই এদের নাম হয়েছে ‘পকেট মাউস’।  আধিকারিক জোট জানান, এদের ওজন তিন পেন্সের মতো। একসময় এই ইঁদুরের দলকে লস এঞ্জেলেস থেকে দক্ষিণে টিজুয়ানা নদী উপত্যকা পর্যন্ত দেখা যেত। কিন্তু মানুষের দখল এবং আবাসস্থল ধ্বংসের কারণে ১৯৩২ সালের পর এদের জনসংখ্যা হ্রাস পেয়েছে।
১৯৯৪ সালে অরেঞ্জ কাউন্টির ডানা পয়েন্টে ক্ষুদ্র, বিচ্ছিন্ন জনসংখ্যা পুনঃআবিষ্কৃত না হওয়া পর্যন্ত এই ইঁদুরটির প্রজাতি ২০ বছর ধরে বিলুপ্ত বলে মনে করা হয়েছিল।
 বর্তমানে এটি বিপন্ন প্রজাতিভূক্ত। ২০১২ সালে, বিলুপ্তির হাত থেকে এই প্রজাতির ইঁদুরকে বাঁচাতে একটি প্রজনন কর্মসূচি শুরু করা হয় জোটের নেতৃত্বে। গত বছর, ১১৭ টি ইঁদুরছানা জন্মগ্রহণ করেছিল। এই বসন্তে অনেক ইঁদুরকে বনের সঙ্গে পুনরায় পরিচয় করিয়ে দেওয়া হবে বলে জানান আধিকারিক জোট।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad