তাজিকিস্তান সীমান্তে ৭. ৩ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল চীন

ভয়েস ৯, ইন্টারন্যাশানাল ডেস্কঃ এবার  ভয়ঙ্কর ভূমিকম্পে কেপে উঠল আফগানিস্তান, তাজাকিস্তান সীমান্ত। পাশাপাশি ৭. ৩ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল চীন। আফগানিস্তান ও তাজিকিস্তানে রিখটার স্কেলে ৬.৮ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। ফৈজাবাদ থেকে ২৬৫ কিলোমিটার দূরে স্থানীয় সময় সকাল ৬টা ৭ মিনিটে ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল।
 তুরস্ক ও সিরিয়ায় সাম্প্রতিক ভয়াবহ ভূমিকম্পের পর এ ঘটনা ঘটল। ভূমিকম্পের উৎপত্তিস্থল আফগানিস্তানের ফয়জাবাদ থেকে ২৬৫ কিলোমিটার দূরে। তাজিকিস্তানে ৬.৮ মাত্রার ভূমিকম্প। ৫.০মাত্রার আফটারশক এবং ৪.৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এই অঞ্চলটি ভূমিধস, তুষারধস এবং ভারী তুষারপাতের মতো প্রাকৃতিক দুর্যোগের জন্য অত্যন্ত  বিপদজনক। পামির পর্বতমালার গভীরে অবস্থিত প্রাকৃতিক বাঁধটি ভেঙে গেলে সম্ভাব্য বিপর্যয়কর পরিণতি সম্পর্কে বিশেষজ্ঞরা সতর্ক করেছেন।
চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, জিনজিয়াং ও তাজিকিস্তান সীমান্তে ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এখনও কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।
ইউরোপিয়ান-মেডিটেরেনিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানিয়েছে, তাজিকিস্তান অঞ্চলে ৭.১ মাত্রার ভূমিকম্প হয়েছে এবং চীন আজ স্থানীয় সময় সকাল ৮টা ৩৭ মিনিটে জিনজিয়াং প্রদেশে তাজিকিস্তানের সীমান্তের কাছে ৭.৩ মাত্রার ভূমিকম্পের খবর দিয়েছে। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমও এ খবরের সত্যতা নিশ্চিত করে বলেছে, প্রাথমিক ফলাফলে দেখা গেছে, আজ চীনের জিনজিয়াং উইগুর স্বায়ত্তশাসিত অঞ্চলের কাছে ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad