সূর্যে বিশাল গর্ত, ঠিকরে বেরিয়ে আসছে সৌর ঝড়, পৃথিবীতে পৌছাবে ২৩ থেকে ২৪ শে মার্চের মধ্যে


ভয়েস ৯, সায়েন্স ডেস্কঃ নাসার সোলার ডায়নামিক্স অবজারভেটরি সূর্যের মধ্যে একটি বড় গর্ত সনাক্ত করেছে। আর এখান থেকে সৌর ঝড় অর্থাৎ আল্ট্রাভায়োলেট রে ও ম্যাগ্নেটিক ওয়েভ এর বেরিয়ে আসছে। এই সৌর ঝড় ২৩ থেকে ২৪ শে মার্চের মধ্যে আমাদের গ্রহে পৌঁছাবে বলে আশঙ্কা করা হচ্ছে। নাসার ধারণা এটি আরও একটি শক্তিশালী সৌর ঝড়ের ঘটনা ঘটাতে পারে। 
যদি সেই দিন কোনও সিএমই থাকে তবে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। যদিও জ্যোতির্বিজ্ঞানীরা এর দিকে নজর রাখছেন।
জানা গেছে, সূর্যের বায়ুমণ্ডলে একটি বড় গর্ত (কোরোনাল হোল) দেখা দিয়েছে, যেখান থেকে অবিরতভাবে পৃথিবীর দিকে সৌর ঝড়ের স্রোত প্রবাহিত হচ্ছে। যদিও সৌর ঝড় পৃথিবীতে আঘাত হানা সাধারণ ঘটনা, তবে এর আঘাত হানার সময়টা বিষয়টিকে বেশ উদ্বেগজনক করে তুলেছে।
 যেহেতু দ্রুত গতিশীল সৌর ঝড়ের এই প্রবাহ ভার্নাল ইকুইনোক্সের কয়েক দিন পরে আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে, তাই ম্যাগনেটোস্ফিয়ারে ফাটল তৈরি হওয়ার কারণে পৃথিবীর পক্ষে এটি বেশ ঝুঁকিপূর্ণ হবে।
আর যদি কোনও আগত সিএমই এর সঙ্গে এর সংঘর্ষ হয়, তবে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। এই ধরনের শক্তিশালী সৌর ঝড় একটি তীব্র অরোরা প্রদর্শন করে। 
এছাড়া, এই সৌর ঝড় স্যাটেলাইটগুলির সম্ভাব্য ক্ষতি করতে পারে, মোবাইল নেটওয়ার্ক এবং ইন্টারনেট পরিষেবাবন্ধ করে দিতে পারে। পাওয়ার গ্রিড ব্যর্থতার কারণ হতে পারে এবং সংবেদনশীল স্থল-ভিত্তিক যাবতীয় ইলেকট্রনিক্স যন্ত্রপাতির ব্যাপক ক্ষতি করতে পারে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad