ডক্টর স্বামী শ্রীশ্রীপ্রজ্ঞাদাস কাঠিয়া মহারাজের জীবনের নানা অজানা বিষয় নিয়ে নতুন গ্রন্থ প্রকাশিত হচ্ছে



রজত রায়, ভয়েস ৯, কলকাতা ব্যুরোঃ বিশিষ্ট সমাজবিজ্ঞানী ও ভারতের নিম্বার্ক সম্প্রদায়ের এক মহাসাধক ডক্টর স্বামী প্রজ্ঞাদাস কাঠিয়া মহারাজের এই পৃথিবীতে আসার কারণ কী ছিল? এই বিশিষ্ট সাধকের  জীবনের নানা অজানা ঘটনা নিয়ে প্রকাশিত হতে চলেছে সাংবাদিক তারক ঘোষের একটি তথ্য সমৃদ্ধ গ্রন্থ – ‘কেন এসেছিলেন?’ প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে তিনি ফিরে দেখানামে আর একটি গ্রন্থ রচনা করেছিলেন। তারকবাবু জানান, ‘কেন এসেছিলেন?’ গ্রন্থে এমন কিছু বিষয় থাকছে, যা আগে পাঠকরা জানতেন না। আর তার গবেষণা গ্রন্থ যে বিশ্ব সমাজনীতিতে কতটা গুরুত্বপূর্ণ, তা এই গ্রন্থ পাঠ না করলে অনেকেই জানতে পারবেন না।

ডক্টর স্বামী প্রজ্ঞাদাস কাঠিয়া মহারাজের জীবনের নানা অজানা ঘটনা, তার সমাজ-বিষয়ক উল্লেখযোগ্য গবেষণা ও তত্ব, কেন তিনি সমাজকে বদলানোর কথা ভেবেছিলেন, কীভাবে তিনি সন্ন্যাস জীবনের মধ্য দিয়ে এক নতুন সমাজ গঠনের দিকে এগিয়েছিলেন, সমাজ ও ধর্মের কী এমন নতুন সংষ্কার তিনি করতে চেয়েছিলেন, যা ভারতীয় সমাজকে বদলে দিতে পারতো, তা নিয়েই এই গ্রন্থ।



এই গ্রন্থে পাঠকরা পাবেন ভারতের প্রাচীন সমাজ-ব্যবস্থা ও নিম্বার্ক সম্প্রদায়ের ইতিহাস, ডক্টর স্বামী প্রজ্ঞাদাস কাঠিয়া মহারাজের সমাজ ও ধর্ম চেতনা, গৃহী ও সন্ন্যাসীদের জন্য তার একাধিক উপদেশ, সংসার জীবনে সুখ ও ভালো থাকার নানা উপায়, সমাজ জীবনে নানা কুসংষ্কার ও তা থেকে দূরে থাকার উপায়, জপ ও ধ্যান করার সঠিক পদ্ধতিসহ একাধিক বিষয়।

এছাড়া থাকছে, তার জীবনের ছবিসহ নানা খন্ডচিত্র, ড স্বামী প্রজ্ঞাদাস কাঠিয়া মহারাজের বাণী, কুম্ভমেলায় তার নানা অভিজ্ঞতার কথা এবং সর্বোপরি তার পার্থিব জীবনের শেষ কয়েকটি মাসের কথা। জানা গেছে, এই গ্রন্থটি বাংলা ভাষায় প্রকাশিত হচ্ছে আগামী সেপ্টেম্বর মাসে। পরবর্তী সময়ে অবাঙালি ভক্ত ও বিদেশীদের জন্য এটি ইংরাজী ভাষায় প্রকাশিত হবে বিশ্বের ৬০ টি দেশে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad