নির্মিয়মান তথ্যচিত্র ডক্টর স্বামী প্রজ্ঞাদাস কাঠিয়ার অনালোকিত দিককে তুলে ধরবে বিশ্ববাসীর কাছে

 



His goal was to eradicate superstition, discrimination, and prejudice from society in order to create a tranquil community and a joyful existence.

 

তারক ঘোষঃ ক্রাউড জিরো নিবেদিত ও ভয়েস ৯ নিউজ গ্রুপ প্রযোজিত তথ্যচিত্র ‘Reformation: In quest of a peaceful society  & blissful life’ ডক্টর স্বামী প্রজ্ঞাদাস কাঠিয়ার এক অনালোকিত দিককে বিশ্ববাসীর সামনে তুলে ধরতে চলেছে। বিশ্ববাসীর কথা মাথায় রেখে এই তথ্যচিত্রটি নির্মিত হতে চলেছে ইংরাজী ভাষায়। তবে, ভারতীয় দর্শকের কথা মাথায় রেখে বাংলা ও হিন্দি সাবটাইটেল রাখা হচ্ছে।



এই তথ্যচিত্রে তুলে ধরা হচ্ছে সমাজতত্ববিদ, দার্শনিক, গবেষক ও বিজ্ঞান-মনস্ক সাধক ডক্টর স্বামী প্রজ্ঞাদাস কাঠিয়াকে। যেহেতু, তিনি সংসারত্যাগী সাধক ছিলেন, তাই এই তথ্যচিত্রে তুলে ধরা হচ্ছে না তার পূর্বাশ্রমের কোন ঘটনা। এমনকি, এই তথ্যচিত্রে 'গুরু' হিসাবে ডক্টর স্বামী প্রজ্ঞাদাস কাঠিয়াকে আমরা তুলে ধরছি না, তাই এই তথ্যচিত্রে স্থান পাচ্ছে না, তার নতুনগ্রামের আশ্রমিক জীবনের কথাও। বিশ্ববাসীর কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এক ভারতীয় সাধকের নতুন সমাজ-গঠনের নবচিন্তা। তাই এই তথ্যচিত্রে আমরা গুরুত্ব দিয়েছি সমাজতত্ববিদ ও দার্শনিক ডক্টর স্বামী প্রজ্ঞাদাস কাঠিয়াকে। পাশাপাশি, তার দর্শন ও বিজ্ঞান-মনস্ক ধর্মীয় চেতনার দিকটিও তুলে ধরা হচ্ছে।



এই তথ্যচিত্রে ডক্টর স্বামী প্রজ্ঞাদাস কাঠিয়াকে কোন ধর্মীয় আলোকের বৃত্তে রাখা হয়নি। আর একটি বিষয় এই তথ্যচিত্রে স্থান পাচ্ছে, সেটা হল, শিষ্য স্বামী প্রজ্ঞাদাস কাঠিয়ার জীবনে তার গুরুদেব শ্রীশ্রী ১০৮ স্বামী জানকীদাস কাঠিয়াবাবা মহারাজের ভূমিকা। পাশাপাশি এই তথ্যচিত্রে তুলে ধরা হচ্ছে রবীন্দ্র-ভাবনার আলোকে উদ্ভাসিত গ্রন্থকার ডক্টর স্বামী প্রজ্ঞাদাস কাঠিয়াকে, যার রচনায় ধর্মীয় ব্যাখ্যা হয়ে উঠেছে বর্তমান সমাজের কাছে অত্যন্ত প্রাসঙ্গিক।

এই তথ্যচিত্রটি নির্মিত হচ্ছে একদিকে বিশ্বের বুদ্ধিজীবি সম্প্রদায়, গবেষক, দার্শনিকদের জন্য ও পাশাপাশি ভারত ও বিশ্বের নানা দেশের সাধারণ মানুষজনের জন্য, যারা চান একটা সুস্থিত সমাজ ও আনন্দময় জীবন। কাজেই, এই তথ্যচিত্রে স্থান পাচ্ছে ডক্টর স্বামী প্রজ্ঞাদাস কাঠিয়ার নতুন কিছু মতবাদ ও সুস্থ জীবন গঠনের উপদেশাবলীও।


এই তথ্যচিত্রটি ইংরাজী ভাষায় নির্মিত হলেও এখানে রবীন্দ্রসঙ্গীত ব্যবহার করা হচ্ছে বাংলা ভাষায়। তথ্যচিত্রটি নিবেদন করছে ক্রাউড জিরো। প্রযোজনা করছে ভয়েস ৯ নিউজ গ্রুপ। ভয়েস-ওভার দিচ্ছেন ফ্র্যাঙ্ক উইলিয়ামস, আবহসংগীতে সন্দীপ মুখার্জী। এই তথ্যচিত্রটি প্রথম প্রদর্শিত হবে ২০২৪ এ কলকাতা, দিল্লি ও মুম্বাই প্রেস ক্লাবে। এরপর মুক্তি পাবে ওটিটি প্ল্যাটফর্মে। বিশ্ব-দর্শকের কথা মাথায় রেখে ভারত, আমেরিকা, ফ্রান্স, জার্মানীর বাছাই করা কিছু শহরে বিশেষ প্রদর্শনীর ব্যবস্থা হবে।

 

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad