খুলনার সাতক্ষীরার ঐতিহ্যবাহী মোরগ লড়াই

বিশ্বজিৎ মন্ডল, ভয়েস ৯,ঢাকা ব্যুরোঃ বাংলাদেশের খুলনার সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলায় অনুষ্ঠিত হয়েছে গ্রামবাংলার লোকসংস্কৃতির বিশেষ অংশ মোরগ লড়াই। রবিবার (১৫ জানুয়ারি) সকাল থেকে বিকেল ৫টা পর্যন্ত উপজেলার ভেটখালি নতুনঘেরী মুন্ডাপাড়া মাঠে এ প্রতিযোগিতা চলে। এর আয়োজন করেন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মুন্ডা সম্প্রদায়ের লোকজন। দিনব্যাপী এ প্রতিযোগিতায় শ্যামনগরসহ সাতক্ষীরা ও খুলনার বিভিন্ন এলাকার ৫০ জনেরও বেশি প্রতিযোগী প্রায় চার শতাধিক মোরগ নিয়ে অংশ নেন। 
 আয়োজক কমিটির প্রধান পঞ্চানন মুন্ডা জানান, পৌষের শেষ দিনে তাদের সম্প্রদায়ের সাথরানী উৎসবের অংশ হিসেবে সুদীর্ঘকাল ধরে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে। তবে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে এবার প্রতিযোগিতায় মোরগের সংখ্যা কম ছিল।
জমজমাট এই মোরগ লড়াই দেখতে স্থানীয়দের পাশাপাশি বাইরের জেলার শত শত মানুষ এসেছিলেন ঘেরী মুন্ডাপাড়ায়। এই লড়াইয়ে মোরগের পায়ে ধারালো চাকু লাগিয়ে দেওয়া হয়। এ কাজের জন্য এবার নিযুক্ত ছিলেন ২০ জনেরও বেশি অভিজ্ঞ। লড়াইয়ে কোনো কোনো মোরগ একের পর এক প্রতিযোগীকে হারিয়ে তিন-চারবার লড়াইয়ে নামে। কোনোটি অংশ নিতে না চাইলে সেটিকে বিক্রি করে দেওয়া হয়। আর প্রতিযোগিতা শেষে কেজি দরে বিক্রিও করে দেয়া হয়।
 কালিগঞ্জ উপজেলার ডেমরাইল গ্রামের শিবপদ মন্ডল চারটি মোরগ নিয়ে এসেছিলেন প্রতিযোগিতায়। তার তিনটি মোরগই পরাজিত হয়েছে, জয় ছিনিয়ে আনতে পেরেছে একটি। আর শ্যামনগর উপজেলার কৈখালি গ্রামের নিরাপদ মন্ডল একটি মোরগ এনে পরপর তিনবার বিজয়ী হয়েছেন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad