মাঝ-আকাশে ১১০০০ ফুট উচ্চতায় পাইলটের ঠিক পিছনেই জীবন্ত কোবরা

ভয়েস ৯, ইন্টারন্যাশানাল ডেস্কঃ এ যেন হলিউডের ;স্নেক ইন দ্য প্লেন’ ছবির রোমহর্ষক এক দৃশ্য। বাস্তবে যে এই ঘটনা সত্যি ঘটতে পারে, কেউ তা কল্পনাতেই আনতে পারে না। অথচ তাই ঘটল আর সেটা প্লেনের ককপিটের ভিতর। 
যে কোন মুহুর্তে ঘটতে পারত একটা অঘটন। জানা গেছে, ককপিটের ভেতরে ১১ হাজার ফুট উচ্চতায় একটি বিষাক্ত কেপ কোবরা দেখতে পেয়ে জরুরি অবতরণ করতে বাধ্য হয় দক্ষিণ আফ্রিকাগামী একটি বিমান। দক্ষিণ আফ্রিকার পাইলট রুডলফ ইরাসমাস যে শেষ মুহুর্ত পর্যন্ত মাথা ঠিক রেখে ল্যান্ডিং করতে পেরেছেন, তার জন্য বিমান বিশেষজ্ঞরা প্রশংসা করেছেন।
 জানা গিয়েছে, গত সোমবার সকালে ওরচেস্টার থেকে নেলস্প্রুইটের দিকে চার জন যাত্রী নিয়ে একটি ছোট বিমান চালাচ্ছিলেন পাইলট।
পরে টাইমলাইভ ওয়েবসাইটের সঙ্গে কথা বলতে গিয়ে পাইলট ইরাসমাস সেই ঘটনার কথা বর্ণনা করছিলেন। তিনি বলেন, ‘সোমবার সকালে যখন প্রিফ্লাইট সম্পন্ন করার কাজ হচ্ছিল, তখন ওরসেস্টার এয়ারফিল্ডের লোকেরা আমাকে জানায় যে তারা রবিবার বিকেলে ডানার নীচে একটি কেপ কোবরা পড়ে থাকতে দেখেছিল। তারা নিজেরাই এটি ধরার চেষ্টা করে, কিন্তু দুর্ভাগ্যবশত, এটি ইঞ্জিন কাউলিংসের ভিতরে ঢুকে যায়।


 দলটি কাউলিংগুলি খুলেছিল কিন্তু সাপটি সেখানে ছিল না তাই তারা ধরে নিয়েছিল যে সাপটি পালিয়ে গেছে।‘ তিনি বলেন, ‘আমি সাধারণত একটি জলের বোতল নিয়ে বিমানে উঠি। তারপর ওটাকে পা এবং নিতম্বের মধ্যে বিমানের পাশের দেওয়ালের দিকে রাখি। 
আমি যখন বোতলটা নিতে গেলাম, হাতে ঠেকল ঠান্ডা কিছু। যেই আমি বাম দিকে ফিরে ফিরে নিচের দিকে তাকালাম, দেখলাম ওই কোবরাটি আমার আসনের নিচ থেকে ফণা তুলেছে।‘ তিনি বলেছিলেন যে এক মুহুর্তের জন্য তিনি নীরব হয়ে গিয়েছিলেন। 
পাইলট তার হিমশীতল অভিজ্ঞতার কথা বলতে গিয়ে বলেন, "আমি এক মুহুর্ত কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েছিলা। যাত্রীদের বিষয়টা বলব কিনা ভেবেছিলাম। পরে ওদের শুধু বললাম, 'শোনো, একটা সমস্যা আছে। সাপটি বিমানের ভেতরেই রয়েছে। আমি অনুভব করছি যে এটি আমার আসনের নীচে রয়েছে তাই আমাদের যত তাড়াতাড়ি সম্ভব বিমানটি মাটিতে নামিয়ে আনতে হবে।‘
 বিমানটি ল্যান্ডিং করার পর আমরা বের হতে শুরু করলাম। পেছনের তিন যাত্রী প্রথমে বেরিয়ে যান এবং তারপর আমার সামনে বসে থাকা যাত্রী। সবশেষে আমি। যখন আমি সিটটি এগিয়ে নিয়ে গেলাম, দেখলাম সাপটি আমার আসনের নীচে গুটিয়ে রয়েছে। 
আমরা আশেপাশের কয়েকজনের সাথে যোগাযোগ করে কিছু সাপ ধরার লোকজনকে আনার চেষ্টা করেছিলাম, কিন্তু তারা পৌঁছানোর আগেই ওটা আবার বিমানের ভিতরে অদৃশ্য হয়ে যায়। 
এভিয়েশন স্পেশালিস্ট এবং দক্ষিণ আফ্রিকার চিফ এয়ার শো ধারাভাষ্যকার ব্রায়ান এমমেনিস, যিনি ৩৮ বছর ধরে এভিয়েশনে রয়েছেন, ওয়েবসাইটকে বলেছেন যে ইরাসমাস "বিমান চালনায় সর্বশ্রেষ্ঠ দক্ষতা" প্রদর্শন করেছেন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad