নিজস্ব প্রতিনিধি, নতুন দিল্লিঃ গত ৪ জুলাই রেস্তোরাঁ ও হোটেলে সার্ভিস চার্জ নিয়ে নতুন নির্দেশিকা জারি করেছিল কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ (সিসিপিএ)। কিন্তু, বুধবার দিল্লি হাইকোর্ট এই নির্দেশিকার উপর স্থগিতাদেশ জারি করেছে এবং যেখানে এই দুটি শর্তের উল্লেখ আছে, সেই ৭ নং অনুচ্ছেদ স্থগিত রেখেছে। টাকা দিতে না চাইলে রেস্তোরাঁয় ঢুকবেন না, জানিয়ে দিয়েছে আদালত। পাশাপাশি, ২০২২ সালের ৪ জুলাই তারিখের নির্দেশিকার সাত নম্বর অনুচ্ছেদে যে নির্দেশনা রয়েছে তা এই বিষয়ে পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত স্থগিত থাকবে। এ বিষয়ে পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে আগামী ২৫ নভেম্বর।
উল্লেখ্য, গত ৪ জুলাই রেস্তোরাঁ ও হোটেলে সার্ভিস চার্জ নিয়ে যে নতুন নির্দেশিকা জারি করা হয়েছিল, সেখানে বলা হয়েছিল, এখন থেকে কোনও রেস্তোরাঁ ও হোটেল তার গ্রাহকদের পরিষেবা দেওয়ার বদলে জোর করে সার্ভিস চার্জ নিতে পারবে না। সার্ভিস চার্জ দেওয়া হবে কি, হবে না তা নির্ভর করবে গ্রাহকদের ওপর। আর সিসিপিএ-র নির্দেশ অনুযায়ী, কোনও রেস্তোরাঁ বা হোটেল যদি তার বিলে সার্ভিস চার্জ নেয়, তাহলে গ্রাহকরা ন্যাশনাল কনজিউমার হেল্পলাইন নম্বর ১৯১৫-এ অভিযোগ জানাতে পারবেন।
গতকাল, বিচারপতি যশবন্ত ভার্মা, ন্যাশনাল রেস্টুরেন্টস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (এনআরএআই) এবং ইন্ডিয়ান হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষের (সিসিপিএ) ৪ জুলাইয়ের নির্দেশিকার বিরুদ্ধে দায়ের করা একগুচ্ছ আবেদনের শুনানির সময় জানান, বিষয়টি বিবেচনা করা দরকার। একইসঙ্গে আদালত কর্তৃপক্ষকে জবাব দাখিলের নির্দেশ দেয়। পাশাপাশি, ২০২২ সালের ৪ জুলাই তারিখের নির্দেশিকার সাত নম্বর অনুচ্ছেদে যে নির্দেশনা রয়েছে তা এই বিষয়ে পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত স্থগিত থাকবে।