'এটাই হয়তো আমার পাঠানো শেষ ছবি': জানালো মঙ্গল থেকে ইনসাইট মার্স ল্যান্ডার

ইনসাইট মার্স ল্যান্ডার সোশ্যাল মিডিয়া পোস্ট করতে পারে এবং একটি রোবোটিক আর্ম দিয়ে তোলা "সেলফি" ও তুলতে পারে
ভয়েস ৯, ইন্টারন্যাশানাল ডেস্কঃ
'আমার সময় ফুরিয়ে আসছে, এটাই হয়তো আমার পাঠানো শেষ ছবি।' এক আবেগমথিত ভাষায় যে এই মেসেজ পাঠিয়েছে, সে কোন মানুষ নয়, এক যন্ত্র- সূদূর মঙ্গল গ্রহ থেকে নাসার পাঠানো থেকে ইনসাইট মার্স ল্যান্ডার। নাসার ইনসাইট মার্স ল্যান্ডার লাল গ্রহ থেকে তার শেষ বার্তাটি পাঠিয়েছে। টুইটারে তার ধুলো-আচ্ছাদিত সিসমোমিটারের একটি ছবি পোস্ট করেছে, যা মানুষকেও একটু ভাবাবে। কারণ ও ট্যুইট করতে ও শেলফি তুলতে পারতো। 
ও লিখছে - "আমার শক্তি সত্যিই কম, তাই এটি আমার পাঠানো শেষ চিত্র হতে পারে।" 
 " আমাকে নিয়ে চিন্তা করবেন না।"
 "যদি আমি আমার মিশন দলের সঙ্গে কথা বলতে পারি, আমি করব - তবে আমি শীঘ্রই এখানে সাইন অফ করব। আমার সঙ্গে থাকার জন্য ধন্যবাদ"।
জানা গেছে, ২০১৮ সালের নভেম্বরে মঙ্গল গ্রহের অভ্যন্তরের মেক-আপ অধ্যয়ন এবং উল্কাপিণ্ডের ক্রিয়াকলাপ পর্যবেক্ষণের জন্য এটি মঙ্গলগ্রহে অবতরণ করে। এর ল্যান্ডিং সাইটটি, বিষুবরেখার কাছে একটি আগ্নেয়গিরির সমভূমিতে যা এলিসিয়াম প্ল্যানিটিয়া নামে পরিচিত। এখান থেকে আরও সঠিকভাবে ভূমিকম্পের পরিমাপ করা যায়। 
২০১৮ সালে নাসার ইনসাইট ল্যান্ডার মঙ্গলগ্রহে অবতরণ করে এবং এটি ২০২০ সালে তার প্রাথমিক তথ্য সংগ্রহের মিশন সম্পন্ন করে। 
ইনসাইট মার্স ল্যান্ডার সোশ্যাল মিডিয়া পোস্ট করতে পারে এবং একটি রোবোটিক আর্ম দিয়ে তোলা "সেলফি" ও তুলতে পারে। তবে, এর হ্যান্ডলাররা এই বছরের মাঝামাঝি সময়ে তার বেশিরভাগ বৈজ্ঞানিক যন্ত্রগুলি বন্ধ করে দিয়েছিল কারণ ধুলো তার সৌর প্যানেলগুলিকে আচ্ছাদন করতে শুরু করেছিল
ছবিঃ নাসা

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad