মালদার প্রাথমিক বিদ্যালয়ে মিড-ডে মিলের খাবারে মৃত টিকটিকি ও ইঁদুর

ভয়েস ৯, উত্তরবঙ্গ ব্যুরোঃ দিন কয়েক আগেই বীরভূমের একটি প্রাথমিক বিদ্যালয়ের মিড-ডে মিলের খাবারে সাপ পওয়ার অভিযোগ এসেছিল। এই ঘটনায় অসুস্থ হয়ে পড়ে ওই বিদ্যালয়ের প্রায় ৩০ জন ছাত্র, যদিও একজন বাদে বাকিদের প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। কিন্তু, সেই ঘটনা থেকে যে কেউ কোন শিক্ষা নেয় নি, তা আবার প্রমানিত হল আরও একটি মর্মান্তিক ঘটনায়।
 জানা গেছে,মালদা জেলার সাহুরগাছি বিদ্যানন্দপুর প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়াদের দেওয়া মিড-ডে মিলের খাবারে একটি মৃত ইঁদুর এবং টিকটিকি পাওয়া গেছে। এই ঘটনা প্রকাশ্যে আসার পর বুধবার স্কুলের বাইরে গপ্রতিবাদ জানায় স্থানীয় বাসিন্দা ও অভিভাবকরা। 
সংবাদ সংস্থা এএনআই-কে জেলাশাসক নীতিন সিংহানিয়া জানিয়েছেন, 'মিড ডে মিলের খাবারে পাওয়া মরা টিকটিকি ও ইঁদুরের ঘটনা আমাদের নজরে এসেছে। যারা এর জন্য দায়ী যারা, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে'। স্থানীয় এক ব্যক্তি জানান, এই স্কুলের মিড ডে মিল খুবই নিম্নমানের। তিনি বলেন, "পড়ুয়ারা দীর্ঘদিন ধরে এ নিয়ে অভিযোগ করে আসছে। আজ আমরা তাদের হাতেনাতে ধরেফেলেছি।'
 উল্লেখ্য, রাজ্য সরকার জানুয়ারি থেকে শুরু হওয়া চার মাসের জন্য মিড-ডে মিলের মধ্যে চিকেন এবং মরশুমী ফল অন্তর্ভুক্ত করার পরিকল্পনা ঘোষণা করার পর এই ঘটনা সরকারের ভাবমূর্তিকে খারাপ করতে পারে বলে অভিমত স্থানীয় মানুষজনের। 
এর আগে, খাদ্যে বিষক্রিয়া ও নিম্নমানের খাদ্যের ব্যাপারে লে মিড-ডে মিল খবরের শিরোনামে উঠে এসেছে। গত নভেম্বরে অন্ধ্রপ্রদেশের শ্রী সত্য সাই জেলার একটি সরকারি স্কুলের অন্তত ২৫ জন শিক্ষার্থী মিড-ডে মিল প্রকল্পের আওতায় স্কুল কর্তৃপক্ষের দেওয়া খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়ে। ঘটনাটি ঘটেছিল ে কাদিরির মিউনিসিপ্যাল প্রাইমারি স্কুলে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad