দেশভাগের আর এক যন্ত্রণার ছবি গন্ডী – দি বর্ডার লাইন

সংবাদ ভয়েস ৯ এর ‘সিনেমা’ বিভাগে এবার থেকে প্রকাশিত হবে সিনেমা সংক্রান্ত নানা খবর, দেখানো হবে বিশ্বের নানাপ্রান্তের বাংলা স্বল্পদৈর্ঘের ছবি, থাকবে ছবির সমালোচনা ও আরও অন্যান্য খবর।


শম্পা দত্ত, ভয়েস ৯, কলকাতাঃ সাল ১৯৪৯ । ভারতের স্বাধীনতা লাভ ও দেশভাগের ২য় বছর। ওপার বাংলা তখন পূর্ব পাকিস্তান। জন্ম হয়নি স্বাধী বাংলাদেশের। এটা এমন এক সময়, যখন এপার বাংলায় ফিরে আসছেন হাজার হাজার উদ্বাস্তু হিন্দু বাঙালি দেশভাগের যন্ত্রণা বুকে নিয়ে মাতৃভূমি ছেড়ে। ওপারে রয়ে গেছেন বহু হিন্দু পরিবার।
এ রকম এক হিন্দু পরিবারের ছোট ছেলে ফটিক, সবসময়ের সাথি মুস্লিম মেয়ে জাহিদার। জাহিদা বোঝে ধর্মের নামে চলছে নিপীড়ন। সে কখনোই চায় না হিন্দুরা মুসলমানের ঘর জ্বালাক, বা মুসলমানেরা হিন্দুদের ঘর পুড়িয়ে দিক। সে বুঝে গেছে কিছু স্বার্থান্বেষী মানুষ ধর্মের দোহাই দিয়ে হিন্দু আর মুসলমান সমাজের মধ্যে একটা গন্ডী টানতে চাইছে। 
ঠিক ব্রিটিশ দের ‘ডিভাইড এন্ড রুল’ নীতির মতোই। এই রকম এক টালমাটাল সময়ে দাঙ্গা লাগে । পূর্ববাংলার এক তরুণী জাহিদার চোখের সামনে বদলে যায় চিরচেনা মানুষগুলো । চারিদিকে জ্বলে ওঠে বিদ্বেষের আগুন । সেই আগুনে পুড়ে মারা যাওয়ার আগে ও রেখে যায় কয়েকটি প্রশ্ন ।


 ইংরেজের ফেলে যাওয়া জুতোতে আর কতবার পা গলাবে বাঙালি? দেশ কে ধর্মের ভিত্তিতে ভাঙ্গা যায়,মানুষকেও আলাদা করা যায়; কিন্তু মানবিকতার খোলা আকাশকে কেউ ভাগ করতে পারে কি? 
 মাত্র ১৪ মিনিট ৪০ সেকেন্ডের এই ছবিতে পরিচালক তারক ঘোষ এক ক্ষুদ্র পরিসরে দেখাতে চেয়েছেন দেশভাগের আর এক যন্ত্রনা। এর আগে তার আর এক ছোট ছবি ‘এপার ওপার’ ফ্রান্সে ছোট চলচ্চিত্রের আসরে দেখানো হয়। আমেরিকার নিউজফ্লেয়ার এ স্থান পায়। এই স্বল্প-দৈর্ঘের ছবিটি ২০১৮ সালে বেশ কিছু ওটিটি তে মুক্তি পেয়েছিল।

 

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad