সবচেয়ে বড় শত্রু মন, সবচেয়ে বড় মিত্র মন, কীভাবে ব্যবহার করবেন সেই মনকে?

সবচেয়ে বড় শত্রু মন, সবচেয়ে বড় মিত্র মন 

 তারক ঘোষ 

 পর্ব ৪১
দি আপনাদের প্রশ্ন করি, আমাদের সবচেয়ে বড় আপন কে? 
অনেকে ইতিমধ্যেই অনেক রকম উত্তর ভেবে নিয়েছেন। 
সবার ভাবনাকে স্বাগত জানিয়ে বলি – এর উত্তর মন। 
এবার দ্বিতীয় প্রশ্ন – আমাদের সবচেয়ে বড় শত্রু কে? 
 অনেকের মনেই ইতিমধ্যে, অনেকগুলো মুখের ছবি ভেসে উঠেছে। কেউ, তার প্রতিবেশী, কেউ বা তার জ্ঞাতির মুন্ডপাত করছেন, কেউ বা কলিগ, কিংবা বসের। 
আমার উত্তর হল – মনই হল আমাদের সবচেয়ে বড় শত্রু। 
দাদাজী মহারাজ বলতেন, মন জিতে, তো সংসার জিতে। বাবাজীও সেই একই কথা বলতেন। পাশাপাশি বলতেন, আমাদের বিপদ আসে অন্তর থেকে, বাইরে থেকে নয়। 
আজ মানুষের সামনে নানা প্রলোভন। অর্থ, নারী, পুরুষ, উন্নতি, সম্পত্তি – এর শেষ নেই। যত দিন যাচ্ছে, প্রলোভনের সংখ্যা ততই বাড়ছে। আর একে জয় করা মনে হয়, খুব একটা সহজ নয়। 
মুখে যিনিই বলুন, “আমি পারি লোভ জয় করতে। এ আর এমন কী কাজ!” মুখে বলাটা যত সহজ, কাজে পরিণত করা তত সহজ নয়। 
 কারণ, লোভ বা প্রলোভন ছদ্মবেশী- কখন কোন রূপে আসে, টেরই পাবে না। আর যখন টের পাবেন, দেখবেন, প্রলোভন তার শত-সহস্র বাহু মেলে আপনাকে ঘিরে ফেলেছে। আপনি ঢেকে গেছেন শাখা-প্রশাখায়। বাইরের পৃথিবী আর চোখে পড়ছে না। চারিদিকে শুধু লোভের ডালপালা।
এই প্রলোভন বহু ঋষি-মণীষীরাও জয় করতে পারেন নি। ধরা দিয়েছেন লোভের নাগপাশে। আর বর্তমান সমাজ অত্যন্ত গতিশীল এক সমাজ। এখন থেমে পড়া মানেই থমকে যাওয়া। এগোতে গেলেই প্রতিযোগীতা। 
আর প্রতিযোগীতায় অংশ নিতে হলে, কিছু না কিছু দিতে হয়, বা নিতে হয়। আর তার পরিণতি যখন আসবে, সহ্য করা কঠিন। তাই প্রথমেই প্রয়োজন, লোভের ডালপালাকে কেটে ফেলা। অস্ত্র কী? সেই মন। মনকে অস্ত্র হিসাবে ব্যবহার করেই লোভের হাত থেকে মুক্তি পাওয়া যায়।
 কিন্তু, কীভাবে? 
উত্তর যদি ধ্যান ও জপ হয়, তাহলে আবার সেই প্রশ্ন আসবে। আপনার মন আপনার কথা শোনে তো? অর্থাৎ, মন আপনার মিত্র তো? কারণ, মনকে নিয়ন্ত্রণ না করতে পারলে, আপনি জপ বা ধ্যান করতে পারবেন না। বসে দেখবেন। 
আমি সকলের কথা বলছি না, আমাদের মতো গড় মানুষের কথা বলছি। জপে বসামাত্র দেখবেন, এক মন, জপ করে চলেছে, আর এক মন সংসারের নানা সমস্যা নিয়ে ভাবছে। আপনি চমকে উঠে আবার ‘দুই-মনকে’ এক করে ফেললেন। সাময়িক বিরতি। আবার দুই মন দুরকমভাবে চলতে লাগল। খুব কঠিন এই মনকে জপমুখী বা ঈশ্বরমুখী করা। আর তা না করতে পারলে, মন আপনাকে চালাবে। 
কখনো এক মন আপনাকে লোভ দেখাবে, অন্য মন আপনাকে বলবে – ওর কথা শুনলে সাময়িক লাভ হবে, পরে ঠকতে হবে। আর এই দোটানায় বসে ধ্যান করা অতীব কঠিন এক কাজ।
বাবাজী বলছেন – “মনের এই চঞ্চলতার জন্যই আমরা ঈশ্বরলাভ করতে পারিনা। তাই কষ্ট পাই। কাজেই মনকে জয় করাই হলো মানব জীবনের মূল সাধনা। এই জগতে বেশিরভাগ মানুষই মনের দাস। মনের দাসত্ব করতে করতেই আমাদের জীবনের সার অংশটাই ব্যয় হয়ে যায়।“ 
বাবাজী মহারাজ মহাভারতের ‘শান্তি পর্ব’ এর মঙ্কি নামক মুনির উপমা দিয়েছেন। তিনি বলছেন –মন, তুই যদি আমার ধ্বংস না চাস, তবে আমাকে লোভের ফাঁদে ফেলিস না। এটা আমার নাবালকত্ব যে আমি তোর হাতের খেলনায় পরিণত হয়েছি। কোন বুদ্ধিমান মানুষ কি মনের দাস হয়? কোন মানুষই আজ পর্যন্ত কামনার শেষ পায়নি। 
তবে মন, আমি জানি, তোর চঞ্চলতার মূল কারণ কী। সঙ্গকল্পই তোর খাদ্য, এর থেকেই তুই চঞ্চল হোস। তাই আজ থেকে আমি আর কোন সংকল্পই করব না, যাতে তুই ধ্বংস হয়ে যাস। আমি মনকে বুদ্ধির সঙ্গে যুক্ত করব। বুদ্ধিকে জ্ঞানের সাহায্যে আত্মায় যুক্ত করব। তোকে জয় করার জন্য আমি শান্ত হব। বাইরের ভালো-মন্দতে আমি এক থাকবো। নিন্দা বা যশ, দুটোই আমার কাছে সমান হবে। আমি কারোর খারাপ চাইব না। কাজেই তোর সব অস্ত্র – কাম, ক্রোধ, লোভ, মদ, মোহ, মাৎসর্য – কোন কাজেই লাগবে না।“
কিন্তু, মঙ্কি মুনির পক্ষে যা সম্ভব, আমাদের পক্ষে তাই নয়। তাই, আমার মনে হয়, মনকে সম্পূর্ণ পরাজিত না করতে পারলে, বুদ্ধি দিয়ে বিচার করুন, কোনটার আনন্দ স্থায়ী, কোনট অস্থায়ী। যে কর্ম আপনাকে শান্তিতে ঘুমাতে দেবে, সেই কাজ করুন। অথবা, শান্তির ঘুম চাইলে সেই কর্মই করুন, যা বুদ্ধি আপনাকে বলে দেবে। অর্থাৎ স্থায়ী কর্ম। 
তুলনায় যাবেন না, শান্তি পাবেন না। আপনার সন্তানকে বা স্ত্রীকে বা স্বামীকে অন্য কোন সন্তান, স্ত্রী বা স্বামীর সঙ্গে তুলনা করবেন না। দেখবেন, মনের এই তুলনা করার ইচ্ছেটা আস্তে আস্তে হারিয়ে যাবে। অন্যের কিছু দেখে লোভ করবেন না। আপনার যা আছে, সেটাতেই শান্ত থাকুন। 
নইলে আজ যাকে দেখে মনে হচ্ছে, ওর জীবন পেলে আপনি ধন্য হয়ে যেতেন কাল দেখলেন, সেই মানুষটাই আচমকা মারা গেলেন। তখন কি আপনার আর মনে হবে, ওর জীবন পেলে আপনি ভাল থাকতেন? এইভাবে, একটু একটু করে মনকে বশে আনুন, এটা একটা দীর্ঘও কঠিন প্রচেষ্টা। 
চলবে...

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad