নতুন কাঠামোয় ৭ লাখ পর্যন্ত কোনও আয়কর নয়! কমছে হীরের দাম, মোবাইল সেটঃ বাড়ছে সোনা-রূপো

অলোকেশ শ্রীবাস্তব, ভয়েস ৯, নতুন দিল্লিঃ আজ কেন্দ্রিয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২৩ সালের বাজেট পেশ করলেন। ১ এপ্রিল, ২০২৩ থেকে শুরু হতে চলা অর্থবর্ষের জন্যই এই কেন্দ্রীয় বাজেট। এবারের বাজেটে আয়করদাতাদের জন্য যেমন সুখবর রয়েছে, তেমনি, নিম্নবিত্ত ও মধ্যবিত্তদের জন্যও আছে সুখবর। বেশ কিছু জিনিষের দাম যেমন কমতে চলেছে, তেমনি কিছু জিনিষের দামও বাড়বে। একদিকে, কাটা এবং পালিশ করা হীরের দাম যেমন কমছে, অন্যদিকে বাড়ছে রূপো ও সোনার দাম। 
ব্যক্তিগত আয়ের নিরিখে ২০২০-র বাজেটে ৬ স্তরের যে নতুন কর কাঠামো অর্থমন্ত্রী ঘোষণা করেছিলেন, এবার তাতেও পরিবর্তন এনেছেন তিনি। ২০২৩-২৪ অর্থবর্ষে চালু হচ্ছে ৫ স্তরের কর কাঠামো। এখানে ৩ লাখ পর্যন্ত থাকছে করছাড়। নতুন কর কাঠামোয় রিবেট বা ছাড়ের ঊর্ধ্বসীমা-ও বাড়ানো হল ৭ লাখ। অর্থাৎ, নতুন কর কাঠামোয় ৭ লাখ টাকা পর্যন্ত আয়ে কোনও কর দিতে হবে না। আরও সরল করা হবে আয়কর রিটার্ন পদ্ধতি। 
 করের নতুন হার হচ্ছে- ০ থেকে ৩ লাখ পর্যন্ত আয়ে ০। ৩ লাখ থেকে ৬ লাখ পর্যন্ত আয়ে ৫ শতাংশ। ৬ লাখ থেকে ৯ লাখ পর্যন্ত আয়ে ১০ শতাংশ। ৯ লাখ থেকে ১২ লাখ পর্যন্ত আয়ে ১৫ শতাংশ। ১২ লাখ থেকে ১৫ লাখ পর্যন্ত আয়ে ২০ শতাংশ। আর ১৫ লাখ টাকার উপর আয়ে ৩০ শতাংশ। 

এবারের বাজেটে সিগারেটের ওপর শুল্ক চাপানো হয়েছে ১৬ শতাংশ। ইলেক্ট্রিক কিচেন চিমনি উপর শুল্ক চাপানো হয়েছে ১৫ শতাংশ। আমদানিজাত রবারের শুল্ক এক ধাক্কায় অনেকটাই বেড়ে হয়েছে ২৫ শতাংশ।
দেখে নিন কী কী বাড়ছে -- সব ধরনের গাড়ি, ইলেক্ট্রিক কিচেন চিমনি, সোনা এবং প্লাটিনামের তৈরি সব ধরনের গহনা, রূপোর গহনা, রূপোর বা্‌ তামার স্ক্র্যাপ, কমপাউন্ডেড রবা্‌ সিগারেট ,ছাত্‌ ইমিটেশন জুয়েলারি সব ধরনের লাউডস্পিকার, হেডফোন, ইয়ারফোন্এ‌ক্সরে মেসিন, ইলেক্ট্রনিক্, খেলন্‌ গাড়ির কিছু যন্ত্রাংশ পিভিএস পাইপ ।

দেখে নিন কী কী কমছে-  জামা-কাপড়,  সব ধরনের জেমস স্টো্‌ কাটা এবং পালিশ করা হীরে সেলুলার মোবাইল, ফোনের ক্যামের্‌ মোবাইল ফোনের চার্জার, মিথাইল অ্যালকোহ্‌ অ্যাসেটিক অ্যাসিড, পেট্রোলিয়ামজাত সব ধরনের রাসায়নিক।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad