মহিলা বা পুরুষকে নয়, গুজরাটের এক তরুণী ১১ জুন 'নিজেকে বিয়ে' করবেন। তার দাবি এটি ভারতে প্রথম 'একক বিবাহ' হবে

তারক ঘোষঃ ‘সোলোগ্যামি’। ইংরাজী শব্দ, যার বাংলা মানে করলে দাঁড়ায় একক বিবাহ, অর্থাৎ নিজেই নিজেকে বিবাহ করা। অদ্ভুত লাগছে? লাগতে পারে, কিন্তু এরকমই একটা সিদ্ধান্ত নিয়েছেন গুজরাটের এক মহিলা। তিনি যদি এটা করেন, তাহলে এটাই হবে ভারতের প্রথম একক বিবাহ। জানা গেছে, গুজরাটের ভাদোদরা শহরে ক্ষমা বিন্দু নামে ২৪ বছর বয়সী এক মহিলা ১১ জুন হিন্দু বিয়ের ঐতিহ্যগত আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে নিজেকে বিয়ে করবেন বলে ঘোষণা করেছেন। তার উদ্দেশ্য সম্পর্কে বলতে গিয়ে, ক্ষমা বিন্দু বলেছিলেন যে তিনি স্টেরিওটাইপগুলি ভাঙতে চান এবং অন্যদের অনুপ্রাণিত করতে চান যারা "সত্যিকারের ভালবাসা খুঁজে পেতে পেতে ক্লান্ত।" 

নিজেকে উভকামী হিসাবে চিহ্নিত করে তিনি দাবি করেছেন যে তার বিয়ে ভারতে একক বিবাহের প্রথম উদাহরণ হবে। আইন বিশেষজ্ঞরা অবশ্য বলছেন যে ভারতে একাকীত্বের কোনও আইনি সমর্থন নেই। হাইকোর্টের সিনিয়র অ্যাডভোকেট কৃষ্ণকান্ত ভাখারিয়া বলেন, "ভারতীয় আইন অনুযায়ী, আপনি নিজেকে বিয়ে করতে পারবেন না। একটি বিয়েতে দুইজন ব্যক্তি থাকতে হবে। একাকীত্ব বৈধ নয়।" সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় বিন্দু বলেছিলেন, "আমার জীবনের এক পর্যায়ে, আমি বুঝতে পেরেছিলাম যে আমার নিজের রাজকুমারের প্রয়োজন নেই কারণ আমি আমার নিজের রানী। আমি বিয়ের দিন চাই, কিন্তু পরের দিন নয়। তাই আমি ১১ জুন নিজেকে বিয়ে করার সিদ্ধান্ত নিয়েছি। আমি কনের মতো সাজব, আচার-অনুষ্ঠানে অংশ নেব, আমার বন্ধুরা আমার বিয়েতে যোগ দেবে এবং তারপর আমি বরের সাথে না গিয়ে আমার বাড়িতে ফিরে আসব।"

বিন্দু বলেছেন যে তার মা, যিনি অন্য শহরে থাকেন, এই অস্বাভাবিক "বর-কন" বিবাহের জন্য তাকে সম্মতি দিয়েছেন। বিন্দু বলেন, "আমি ইতিমধ্যেই আমার বিয়ের অনুষ্ঠান করার জন্য একজন পণ্ডিত (পুরোহিত) বুক করেছি। আমি লক্ষ্য করেছি যে পশ্চিমের মতো, ভারতে স্ব-বিবাহ জনপ্রিয় নয়। তাই, আমি এই প্রবণতা শুরু করার এবং অন্যদের অনুপ্রাণিত করার সিদ্ধান্ত নিয়েছি। লোকেরা আমার পছন্দ নাও করতে পারে। কিন্তু আমি আত্মবিশ্বাসী যে আমি সঠিক কাজটি করছি।“ তিনি আরও বলেন, "আমি শুধু স্টেরিওটাইপগুলি ভাঙতে চাই এবং অন্যদেরকে নিজেকে ভালবাসতে অনুপ্রাণিত করতে চাই। এমন কিছু লোক আছে যারা প্রেম খুঁজে পেতে বা একাধিকবার বিবাহবিচ্ছেদ করতে করতে ক্লান্ত। একজন উভকামী হওয়ার কারণে, আমি আগে একজন পুরুষ এবং একজন মহিলার সঙ্গে প্রেম করেছিলাম, কিন্তু এখন , আমি নিজেকে সব ভালবাসা দিতে চাই।“ 

একজন প্রবীণ আইনজীবী চন্দ্রকান্ত গুপ্ত বলেন, "হিন্দু বিবাহ আইন 'পত্নীর যে কোনো একজন' পরিভাষা ব্যবহার করে, যার সহজ অর্থ হল বিয়ে সম্পন্ন করার জন্য অবশ্যই দুজন ব্যক্তি থাকতে হবে। সোলোগামি কখনই আইনি পরীক্ষায় উত্তীর্ণ হবে না।"

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad