আমার এক শিক্ষিকা আমার সাঁওতালি নাম পুতি বদলে দ্রৌপদী দিয়েছেন: রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

ভয়েস ৯, নিউজ ডেস্কঃ কিছুদিন আগে ওড়িয়া একটি ভিডিও ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানান, স্কুলের এক শিক্ষিকা তাঁর সাঁওতালি নাম পুতি বদলে দ্রৌপদী করেছেন। মহাভারতের দ্রৌপদী চরিত্র অনুসারে ওই স্কুল শিক্ষিকা ভারতের প্রথম উপজাতীয় রাষ্ট্রপতির নাম দেন দ্রৌপদী। “দ্রৌপদী আমার আসল নাম ছিল না। আমার এক শিক্ষিকা আমার জন্মস্থান ময়ূরভঞ্জ থেকে নয়, অন্য জেলা থেকে এসেছিলেন। আদিবাসী অধ্যুষিত ময়ূরভঞ্জ জেলার শিক্ষকরা ১৯৬০-এর দশকে বালাসোর বা কটক থেকে যাতায়াত করতেন। তিনিই আমার ওই নাম দিয়েছিলেন। উনি আমার আগের নামটি পছন্দ করতেন না এবং আমার মনে হয় উনি ভালোই করেছিলেন। তিনি আরও বলেছিলেন যে, তার নাম বেশ কয়েকবার পরিবর্তন করা হয়েছিল - দুরপাডি থেকে দরপডি পর্যন্ত। তিনি বলেছিলেন সাঁওতালি সংস্কৃতিতে নাম মারা যায় না। যদি এ পরিবারে মেয়ে জন্মগ্রহণ করে, তবে সে তার দাদীর নাম নেয়। আর যখন ছেলে জন্মায়, তখন দাদূর নাম বহন করে। দ্রৌপদী, যার স্কুল ও কলেজে টুডু উপাধি ছিল। পরে ব্যাংক অফিসার শ্যাম চরণ মুর্মুকে বিয়ে করার পরে মুর্মু উপাধিটি ব্যবহার করতে শুরু করেন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad