কড়া বার্তাঃ গ্রাহকদের সার্ভিস চার্জ দিতে বাধ্য করতে পারবে না হোটেল, রেস্তোরাঁ - SANGBAD VOICE 9, Where Truth Meets News, Latest News From Bangladesh, India and other Countries

Home Top Ad

BREAKING NEWS

Monday, July 04, 2022

কড়া বার্তাঃ গ্রাহকদের সার্ভিস চার্জ দিতে বাধ্য করতে পারবে না হোটেল, রেস্তোরাঁ

যদি কোনও গ্রাহক দেখেন যে কোনও হোটেল বা রেস্তোঁরা নির্দেশিকা লঙ্ঘন করে সার্ভিস চার্জ আদায় করছে, তবে কোনও গ্রাহক সংশ্লিষ্ট হোটেল বা রেস্তোঁরাকে বিলের পরিমাণ থেকে পরিষেবা চার্জ অপসারণের জন্য অনুরোধ করতে পারেন।
নিউজ ডেস্কঃ হোটেল ও রেস্তোঁরাগুলিতে সার্ভিস চার্জ নেওয়ার নামে অন্যায়ভাবে ক্রেতা সুরক্ষা অধিকার লঙ্ঘন করার জন্য, কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ (সিসিপিএ) নতুন নির্দেশিকা জারি করেছে। সিসিপিএ নির্দেশিকা অনুসারে, হোটেল বা রেস্তোঁরা গ্রাহকদের খাবারের বিলে স্বয়ংক্রিয়ভাবে বা ডিফল্টভাবে পরিষেবা চার্জ যুক্ত করবে না। সার্ভিস চার্জ এর কোন সংগ্রহ অন্য কোন নামে করা যাবে না। একইভাবে, কোনও হোটেল বা রেস্তোঁরা কোনও গ্রাহককে পরিষেবা চার্জ দিতে বাধ্য করতে পারবে না এবং গ্রাহককে স্পষ্টভাবে জানাবে যে পরিষেবা চার্জ ঐচ্ছিক এবং ভোক্তার বিবেচনার ভিত্তিতে। অর্থাৎ ক্রেতারা ইচ্ছে হলে দিতে পারেন, না দিলে কেউ তাদের জোর করতে পারবে না। পরিষেবা চার্জ সংগ্রহের উপর ভিত্তি করে পরিষেবাগুলিতে কোনও বিধিনিষেধ ক্রেতাদের উপর আরোপ করা হবে না। খাদ্য বিলের সঙ্গে এটি যুক্ত করে এবং মোট পরিমাণের উপর জিএসটি আরোপ করে পরিষেবা চার্জ সংগ্রহ করা যাবে না। যদি কোনও গ্রাহক দেখেন যে কোনও হোটেল বা রেস্তোঁরা নির্দেশিকা লঙ্ঘন করে সার্ভিস চার্জ আদায় করছে, তবে কোনও গ্রাহক সংশ্লিষ্ট হোটেল বা রেস্তোঁরাকে বিলের পরিমাণ থেকে পরিষেবা চার্জ অপসারণের জন্য অনুরোধ করতে পারেন। গ্রাহক ন্যাশনাল কনজিউমার হেল্পলাইনে (এনসিএইচ)অভিযোগ দায়ের করতে পারেন, যা ১৯১৫ তে কল করে বা এনসিএইচ মোবাইল অ্যাপের মাধ্যমে জানানো যেতে পারে। অন্যায্য বাণিজ্য অনুশীলনের বিরুদ্ধে ক্রেতা কমিশনে অভিযোগ দায়ের করা যেতে পারে। ই-ডাকিল পোর্টাল www.e-daakhil.nic.in এ ইলেক্ট্রনিকভাবে অভিযোগটি দায়ের করা যেতে পারে। ক্রেতা সংশ্লিষ্ট জেলার জেলা শাসকের কাছে অভিযোগ জমা দিতে পারেন।

No comments:

Post a Comment

Post Top Ad