আলবার্ট আইনস্টাইন ও স্টিফেন হকিং-এই দুই কিংবদন্তীর আইকিউকে ছাপিয়ে গেল ক্লাস সিক্সের ১১ বছর বয়সী ছাত্রের আই কিউ

আলবার্ট আইনস্টাইন ও স্টিফেন হকিং। এই দুই কিংবদন্তীর আইকিউ প্রায় ১৬০ ছিল বলে অনুমান করা হয়। ক্লাস সিক্সের ১১ বছর বয়সী ছাত্র ইউসুফ শাহ আইকিউ পরীক্ষায় ১৬২ অর্জন করেছে।

 ভয়েস ৯, ইন্টারন্যাশানাল ডেস্কঃ মেনসা পরীক্ষায় সর্বোচ্চ স্কোর করে আলবার্ট আইনস্টাইন ও স্টিফেন হকিং-এই দুই কিংবদন্তীর আইকিউকে ছাপিয়ে গেল ক্লাস সিক্সের ১১ বছর বয়সী ছাত্র ইউসুফ শাহ। ১১ বছর বয়সী ইউসুফ শাহ আইকিউ পরীক্ষায় ১৬২ টি নিবন্ধন করেছেন, যা অনূর্ধ্ব-১৮ এর জন্য সর্বোচ্চ এবং সমস্ত মানুষের মধ্যে শীর্ষ শতাংশের মধ্যে রয়েছে। 
জানা গেছে, ইউসুফ লিডসের উইগটন মুর প্রাইমারি স্কুলে ক্লাস সিক্সে পড়ে। ইয়র্কশায়ার ইভিনিং পোস্টকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, 'স্কুলের সবাই মনে করে আমি খুব স্মার্ট এবং আমি সব সময় জানতে চেয়েছি যে, যারা পরীক্ষা দেয় তাদের মধ্যে আমি শীর্ষ ২ শতাংশের মধ্যে ছিলাম কি না।“ ওই প্রতিবেদনে বলা হয়েছে যে ইউসুফের পরিবার সিদ্ধান্ত নিয়েছে যে ইউসুফ তার উচ্চ বিদ্যালয়ের আবেদন প্রস্তুতির সঙ্গে সঙ্গে মেনসা পরীক্ষার জন্য পড়াশোনা করবেন। 
 জানা গেছে যে পরীক্ষার একটি বিভাগে, ইউসুফকে তিন মিনিটের মধ্যে ১৫ টি প্রশ্নের উত্তর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল, কিন্তু সে ভুল শুনেছিল যে উত্তর দেওয়ার জন্য তার হাতে ১৩ মিনিট সময় রয়েছে। ফলে প্রশ্নের উত্তর দিতে সময় নিয়েছে সে। তা সত্ত্বেও, ছেলেটি অত্যন্ত ভাল করেছে, শীর্ষ স্কোর পেয়েছে। 
 ইউসুফ সুডোকু ধাঁধা এবং রুবিকের কিউবগুলি সমাধান করতেও পছন্দ করে, জানুয়ারিতে ব্লক ধাঁধাগুলি বাছাই করে। বছরের শুরুতে তার বন্ধুর বাড়িতে একজনকে দেখার পরে, সে এক মাসের মধ্যে কিউবের যে কোনও প্রবলেম সমাধান করতে সক্ষম হয়। 
ইউসুফের গর্বিত মা সানা বলেন, 'আমি খুবই গর্বিত। ইউসুফই প্রথম যে এই পরিবারে মেনসা পরীক্ষা দেয়। আমি আসলে কিছুটা উদ্বিগ্নও ছিলাম - কিন্তু ও অসাধারণভাবে কাজ করেছে। আমি এখনও তাকে বলি, তোমার বাবা এখনও তোমার চেয়ে বেশি বুদ্ধিমান। আমরা সবকিছুহালকা মনে মনে গ্রহণ করি। এমনকি যদি আপনি প্রতিভাবান হন, তবে আপনাকে পরিশ্রম করে যেতে হবে।“

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad