নেতাজীর প্রতি ভয়েস ৯ এর শ্রদ্ধার্ঘঃ নেতাজি ও তাঁর স্ত্রী এমিলিকে লেখা চিঠি

নেতাজি আমাদের কাছে এমন একজন মানুষ যার ফিরে আসার জন্য আমরা তার জন্মের ১২৫ বছর পরেও অধীর আগ্রহে অপেক্ষা করতে পারি। আমরা মেনে নিতে পারি না যে তিনি আর আমাদের মধ্যে নেই, তার ফিরে আসার সম্ভাবনা কতটুকু, আমরা তা ভাবিও না, কারণ তিনি আমাদের বিবেক, তিনি আমাদের স্বাধীনতার পথপ্রদর্শক। আমরা তাকে শ্রদ্ধা জানাই। 

 নেতাজি রহস্যজনকভাবে নিখোঁজ হওয়ার পরে,১৯৪৫ সাল পর্যন্ত, আমরা জানতাম না যে তিনি ইউরোপে স্ত্রী ও সন্তানকে রেখে গেছেন। 

 নেতাজি সুভাষ এমিলিকে লিখেছিলেন, "আমি জানি না ভবিষ্যৎ আমার জন্য কী সঞ্চয় করে রেখেছে। হয়তো আমি আমার জীবন কারাগারে কাটিয়ে দেব; হয়তো আমাকে গুলি করা হবে বা ফাঁসি দেওয়া হবে। তিনি বলেছিলেন, "হয়তো আমি আর কখনও তোমাকে দেখতে পাব না। আমি ফিরে এসে হয়তো তোমাকে আর লিখতে পারব না; কিন্তু বিশ্বাস করো, তুমি সবসময় আমার হৃদয়ে, আমার চিন্তায় এবং আমার স্বপ্নে বেঁচে থাকবে।"
নেতাজির স্ত্রী এমিলি শেঙ্কল, জন্মসূত্রে অস্ট্রিয়ান, তিনি জার্মান নাগরিক ছিলেন। লেখিকা মাধুরী বোসের 'দ্য বোস ব্রাদার্স অ্যান্ড ইন্ডিয়ান ইনডিপেনডেন্স, অ্যান ইনসাইডারস অ্যাকাউন্ট'-এ নেতাজির ভাই শরৎচন্দ্র বসুকে 1946 সালে লিখেছিলেন, ব্যাখ্যা করেছেন যে কীভাবে তিনি এবং জার্মান আইনের ফলে বিদেশীদের বিয়ে করা দেশের নাগরিকদের পক্ষে কঠিন হয়ে পড়েছিল বলে সুভাষ হিন্দু রীতি অনুযায়ী গোপনে বিয়ে করেছিলেন, শুধুমাত্র দুই বন্ধু জেনেও। অমিতা ব্রিজিট ছিল তাদের মেয়ের জন্য যে নামটি তারা বেছে নিয়েছিলেন, কিন্তু তারা পরে এটিকে পরিবর্তন করে আনিতা ব্রিজিটে রাখেন। আরও জার্মান শোনানোর জন্য। 
এমিলি তার চিঠিতে খুব স্পষ্টভাবে বলতে চেয়েছিলেন - তিনি আর্থিক সহায়তা চাইছে না; বরং, তিনি শুধুমাত্র অনিতার অস্তিত্বের কথাটা তার পরিবারকে জানিয়েছিলেন যাতে তার মায়ের কিছু ঘটলে বাচ্চাটির যত্ন নেওয়া হয়। এমিলি এবং অনিতাকে তার ভাতৃবধূ এবং ভাইঝি হিসেবে গ্রহণ করতে শরৎ বোসের সামান্য সমস্যা ছিল, যদিও তার দৃঢ়ভাবে ব্যক্তিগত দৃষ্টিভঙ্গি ছিল যে তার ভাই আসলে চীনা তাইপেইতে বিমান দুর্ঘটনায় মারা যায়নি, যেমন ব্রিটিশ সরকার দাবি করেছিল। 
নেতাজী একটি হাতে লেখা বাংলা চিঠি নেতাজি এমিলির কাছে রেখে গিয়েছিলেন তার পরিবারের কাছে পাঠানোর জন্য। যদি তার জীবনে অপ্রীতিকর কিছু ঘটে। এটি সম্ভবত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।
শরৎ বোসকে লেখা তার চিঠিতে এমিলি লিখেছেন, "আপনার ভাই ১৯৪১ সালে আবার ইউরোপে এসেছেন এবং আমাকে জিজ্ঞেস করেছিলেন যে আমি তার সঙ্গে কাজ করার জন্য বার্লিনে এসে তার সঙ্গে যোগ দিতে পারি কিনা। আমি সম্মত হয়েছিলাম এবং ১৯৪১ সালের এপ্রিলে তার সাথে যোগ দিয়েছিলাম এবং আমরা ১৯৪২ সালের শেষ পর্যন্ত একসাথে কাজ করেছি। 
তিনি লিখেছেন - "আমি যখন বার্লিনে ছিলাম তখন তোমার ভাই আমাকে জিজ্ঞেস করেছিল যে আমি তাকে বিয়ে করার প্রস্তাব মেনে নেব কিনা। বহু বছর ধরে তাকে একজন ভালো চরিত্রের মানুষ হিসেবে চিনি, এবং যেহেতু পারস্পরিক বোঝাপড়া ছিল এবং আমরা একে অপরকে খুব পছন্দ করতাম, আমি রাজি।"
বইয়ের প্রথম চিঠিটি ৩০ নভেম্বর, ১৯৩৪ তারিখের, নেতাজি তার রোমে যাত্রার আবহাওয়া এবং দৃশ্যাবলী বর্ণনা করেছেন এবং লিখেছেন, "আমি ভারতে না পৌঁছানো পর্যন্ত তোমাকে লিখতে পারব না... আমি আমি সবসময় একজন খারাপ সংবাদদাতা, কিন্তু খারাপ মানুষ নই, আমি আশা করি।" 
 চিঠির শেষে, তিনি বলেছেন, "আমি এটি এয়ারমেইলে পাঠাচ্ছি। কাউকে বলবে না যে আমি তোমাকে এয়ারমেইলে লিখেছি কারণ আমি এয়ারমেইলে অন্য কাউকে লিখি না, তারা দুঃখিত হতে পারে।"
নেতাজি সুভাষ এমিলিকে লিখেছিলেন, "আমি জানি না ভবিষ্যৎ আমার জন্য কী সঞ্চয় করে রেখেছে। হয়তো আমি আমার জীবন কারাগারে কাটিয়ে দেব; হয়তো আমাকে গুলি করা হবে বা ফাঁসি দেওয়া হবে। তিনি বলেছিলেন, "হয়তো আমি আর কখনও তোমাকে দেখতে পাব না। ; আমি ফিরে এসে হয়তো তোমাকে আর লিখতে পারব না; কিন্তু বিশ্বাস করো, তুমি সবসময় আমার হৃদয়ে, আমার চিন্তায় এবং আমার স্বপ্নে বেঁচে থাকবে।"
 Courtsey: Yajnaseni Chakraborty

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad