১০০ দিনের কাজে মজুরি বাড়াল কেন্দ্র, চালু হবে এপ্রিল থেকে

অলোকেশ শ্রীবাস্তব, ভয়েস ৯, নতুন দিল্লিঃ আগামি এপ্রিল মাস থেকেই ১০০ দিনের কাজে শ্রমিকদের মজুরী বাড়তে চলেছে। সম্প্রতি কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের তরফে এই বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে ২০২৩-২৪ অর্থবর্ষ থেকে মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি আইনের অধীনে ১০০ দিনের কাজে দৈনিক মজুরি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 
কেন্দ্রের নির্দেশিকায় জানা গিয়েছে, বিভিন্ন রাজ্যে ১০০ দিনের কর্মীদের দৈনিক মজুরি ৭ টাকা থেকে ২৬ টাকা অবধি বাড়ানো হয়েছে। আগামী ১ এপ্রিল থেকে এই নতুন মজুরি কার্যকর হবে।
তবে, এই মজুরী বৃদ্ধি, ভিন্ন ভিন্ন রাজ্যে আলাদা রকম। চলতি বছরে ১০০ দিনের কাজে মজুরি সবথেকে বেশি বেড়েছে রাজস্থানে। ২০২২-২৩ অর্থবর্ষে যেখানে রাজস্থানে ১০০ দিনের কাজে দৈনিক মজুরি ছিল ২৩১ টাকা, তা ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য বাড়িয়ে ২৫৫ টাকা করা হয়েছে।
 উল্লেখ্য, পশ্চিমবঙ্গে একশো দিনের কাজে অদক্ষ শ্রমিকদের ন্যূনতম মজুরি দৈনিক ২২৩ টাকা। অল্প দক্ষ ও দক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি যথাক্রমে ৩৩৪ এবং ৪৪৬ টাকা। 
 কেন্দ্রের বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গেছে, আসন্ন অর্থবর্ষে সবথেকে বেশি দৈনিক মজুরি পাবেন হরিয়ানার ১০০ দিনের কর্মীরা। তাঁদের দৈনিক মজুরি ৩৫৭ টাকা ধার্য করা হয়েছে।
 অন্যদিকে, সবথেকে কম মজুরি মধ্য প্রদেশ ও ছত্তিসগঢ়ে, একদিনের মজুরি ২২১ টাকা। বিহার ও ঝাড়খণ্ডে গত বছর দৈনিক মজুরি ছিল ২১০ টাকা। 
এবার তা ৮ শতাংশ বাড়িয়ে ২২৮ টাকা করা হয়েছে। দেশের মধ্যে সবথেকে কম মজুরি পান মধ্যপ্রদেশ ও ছত্তিসগঢ়ের ১০০ দিনের কর্মীরা। গত বছর এই দুই রাজ্যে দৈনিক মজুরি ছিল ২০৪ টাকা। এবার তা ১৭ শতাংশ বৃদ্ধি করে ২২১ টাকা করা হয়েছে।
 ১০০ দিনের কাজে কর্নাটক, গোয়া, মেঘালয় ও মণিপুরেও মজুরি বৃদ্ধি অত্যন্ত কম হয়েছে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad