সৌর-কলঙ্কের বিষ্ফোরণঃ সৌরঝড়ের কারণে আমেরিকায় মেরুজ্যোতি, শর্ট ওয়েভ রেডিও ব্ল্যাকআউট, জানাল নাসা

ভয়েস ৯, ইন্টারন্যাশানাল ডেস্কঃ এবার অবস্থা ক্রমশঃ গভীরে প্রবেশ করছে। ২০২৫ এর তীব্র সৌর ঝড়কে এখনো সরকার বা দেশের সাধারণ মানুষ খুব একটা গুরুত্ব দিয়ে দেখছে না বলে জ্যোতির্বিজ্ঞানীদের ধারণা। 
কিন্তু, ২০২৫ এ সৌর-ঝড়ের তীব্রতা বাড়ার আগেই বেশ কিছু ঘটনা ঘটছে, যা বিজ্ঞানীদের ভাবাচ্ছে। এই সপ্তাহে সমগ্র পৃথিবী ক্রমাগত সৌর ঝড় দ্বারা আক্রান্ত হয়েছে বা হচ্ছে। ২৬ এবং ২৭ ফেব্রুয়ারি পরপর দুটি করোনাল মাস ইজেকশন (সিএমই) মেঘ পৃথিবীতে আঘাত হান। দ্বিতীয়টি একটি অত্যন্ত তীব্র বিপজ্জনক জি ৩-শ্রেণীর জিওম্যাগনেটিক ঝড় তৈরি হয়েছিল। 
এর ফলে বিশ্বজুড়ে ঝলমলে অরোরা দেখা যায় আমেরিকার অরেগন, মিনেসোটা, মিশিগান, পেনসিলভানিয়া, উইসকনসিন, আইডাহো, মন্টানা, নিউ জার্সি এবং নর্থ ডাকোটাসহ যুক্তরাষ্ট্রের একাধিক অঙ্গরাজ্যে। বিলম্বিত হয়েছিল স্পেসএক্স রকেট উৎক্ষেপণ এবং কানাডায় তেলের রিগগুলি বন্ধ করে দেওয়া হয়েছিল।
গতকাল, সানস্পট বা সৌর কলঙ্ক এআর ৩২৩৪ আবার বিস্ফোরিত হয়েছিল যার ফলে এম ৮.৬ শ্রেণীর সৌর ফ্লেয়ার অগ্ন্যুৎপাত হয়েছিল। নাসা সোলার ডায়নামিক্স অবজারভেটরি (এসডিও) এটি সনাক্ত করেছে। 
এই বিশাল অগ্ন্যুৎপাতের ফলে আমেরিকা মহাদেশজুড়ে শর্টওয়েভ রেডিওতে ব্ল্যাকআউট শুরু হয়েছিল এবং আশঙ্কা করা হচ্ছে যে এর কারণে আরও কয়েকটি সৌর ঝড় শুরু হতে পারে। ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) জানিয়েছে যে ভূ-চৌম্বকীয় ঝড় গতকাল, পৃথিবীতে আঘাত হানে, যার ফলে ২০২৩ সালের সবচেয়ে তীব্র সৌর ঝড় দেখা যায়। এই আঘাতটি গ্রহের উপর একটি বড় প্রভাব ফেলেছে।
এই সৌর ঝড়ের ফলে পৃথিবীর বায়ুমণ্ডলের শীর্ষকে আয়নিত করেছিল, যার ফলে আমেরিকাজুড়ে শর্টওয়েভ রেডিও ব্ল্যাকআউট হয়েছিল। এই 'প্রায় এক্স-ক্লাস' সৌর ফ্লেয়ার অগ্ন্যুৎপাতের জন্য ভূ-কার্যকর অঞ্চলটি ছিল দক্ষিণ আমেরিকা, মেক্সিকো এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার বৃহত্তর অংশ। দুটি আমেরিকান মহাদেশে সৌর বিস্ফোরণ থেকে আসা বিকিরণের প্রভাবপড়েছিল। রেডিও ব্ল্যাকআউট বিমান এবং ড্রোন, ছোট জাহাজের পাশাপাশি অপেশাদার রেডিও নিয়ন্ত্রকদের প্রভাবিত করেছিল।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad