কাল আসামের নগাঁও, আজ সিকিম ও আফগানিস্তানের ভূমিকম্প; তবে কি ফলতে চলেছে গবেষকের ভবিষ্যতবাণী?

ভয়েস ৯, নিউজ ডেস্কঃ কাল আসামের নগাঁও, আজ সিকিম ও আফগানিস্তানের ভূমিকম্প; তবে কি ফলতে চলেছে গবেষকের ভবিষ্যতবাণী? এই প্রশ্নটাই এখন বারবার ঘুরে ফিরে আসছে। 
আর এর কারণ সিরিয়া ও তুরস্কের ভয়াবহ ভূমিকম্প। আফগানিস্তানের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, আজ সকাল ৬টা ৪৭ মিনিটে আফগানিস্তানের ফয়জাবাদের ১৩৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পূর্বে ৪.৩ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। 
এর আগে, ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, রোববার সকাল ৯টা ৪ মিনিটে আফগানিস্তানের ফয়জাবাদ থেকে ৭৯ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পূর্বে ৪ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। 
গতকাল আসামের নগাঁও এ ভূমিকম্পের পর আজ সিকিমে ভূমিকম্প হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছিল, ১০ কিমি গভীরে। গতকাল ৪ টে ১৮ মিনিটে আসামের নগাঁওতে এই ভূমিকম্প হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪.০। এর অবস্থান ছিল ১০ কিমি গভীরে। ভূমিকম্পের কেন্দ্র ছিল গুয়াহাটি থেকে ১৬০ কিলোমিটার পূর্বে, মধ্য আসামের হোজাইয়ের কাছে। ব্রহ্মপুত্র নদীর উত্তর তীরে সোনিতপুর ছাড়াও পার্শ্ববর্তী পশ্চিম কার্বি আংলং, কার্বি আংলং, গোলাঘাট এবং মরিগাঁও জেলার লোকেরাও কম্পন অনুভব করেছে। উত্তর-পূর্ব রাজ্যগুলি উচ্চ ভূমিকম্পের অঞ্চলে পড়ে এবং প্রায়ই এই অঞ্চলে ভূমিকম্প হয়। তাই, বাসিন্দাদের মধ্যে আতঙ্ক বাড়ছে। 
 অন্যদিকে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি অনুসারে আজ ভোররাতে সিকিমে ৪.৩ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পটির এপিসেন্টার ছিল পশ্চিম সিকিম জেলার ইউকসোম থেকে প্রায় ৭০ কিলোমিটার উত্তর-পশ্চিমে ১০ কিলোমিটার গভীরে। ভোর ৪ টে ১৫ মিনিটে এই ভূক্মপন ধরা পড়ে। আধিকারিকরা জানিয়েছেন, ইউকসোম শহরের আশেপাশে কম্পন অনুভূত হয়েছে।
সিরিয়া ও তুরস্কে ভূমিকম্পের ঠিক ৩ দিন আগে তিনি এই ভবিষ্যতবাণী করেন। বলেছিলেন, এই ভূমিকম্পে বহু মানুষের মৃত্যু হবে। বাস্তবে হয়েছেও তাই। তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ১৭ হাজার ছাড়িয়েছে এবং তা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 
 সেই ডাচ গবেষক এখন ঘোষণা করেছেন যে এশিয়ার দেশগুলো 'পরবর্তী সারিতে' রয়েছে। ভাইরাল হওয়া একটি ভিডিওতে ফ্র্যাঙ্ক হোগারবিটসকে আফগানিস্তানে একটি বড় ভূমিকম্পের পূর্বাভাস দিতে দেখা গেছে। 
তার মতে এই ভূমিকম্প শেষ পর্যন্ত পাকিস্তান ও ভারত অতিক্রম করে ভারত মহাসাগরে শেষ হবে। উল্লেখ্য, ডাচ গবেষক গত ৩ ফেব্রুয়ারি এক টুইটবার্তায় সতর্ক করে বলেছিলেন, 'শিগগিরই বা পরে এই অঞ্চলে (দক্ষিণ-মধ্য তুরস্ক, জর্ডান, সিরিয়া, লেবানন) ৭.৫ মাত্রার ভূমিকম্প হবে। 
সোমবারের ভয়াবহ ভূমিকম্পের পর এর ভবিষ্যদ্বাণী নিয়ে তার এই টুইট টি ভাইরাল হয়ে যায়। তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে হাজার হাজার মানুষের প্রাণহানি এবং ধ্বংস, তিনি যে নির্ভুলভাবে ভবিষ্যদ্বাণী করেছিলেন তাতে নেটিজেনরা হতবাক হয়ে গেছে। 
সোমবারের ভূমিকম্পের পর হুগারবিটস আফটারশক সম্পর্কেও সতর্ক করেছেন। তিনি বলেছিলান, "মধ্য তুরস্ক এবং আশেপাশের অঞ্চলে অতিরিক্ত শক্তিশালী ভূমিকম্পের ক্রিয়াকলাপের দিকে নজর রাখুন।“

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad