কাল উচ্চ-মাধ্যমিক শুরু, শিক্ষক ও অশিক্ষক কর্মীদের ছুটি বাতিল, পরীক্ষা-কেন্দ্রে থাকছে মেটাল ডিটেক্টর

শম্পা দত্ত, ভয়েস ৯, কলকাতা ব্যুরোঃ কাল শুরু হচ্ছে রাজ্য জুড়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। শুরু হবে সকাল ১০টা থেকে। আর তা চলবে বেলা ১টা ১৫ মিনিট পর্যন্ত। পরীক্ষা কেন্দ্রে প্রশ্নের সার্বিক সুরক্ষার দায়িত্ব দেওয়া হয়েছে ভেনু সুপারভাইজারদের। তাদের আই ডি কার্ড দেওয়া হবে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য ২০ দফা নির্দেশ সম্বলিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। 
জানা গেছে, ছাত্রছাত্রীরা ইলেকট্রনিক গেজেট নিয়ে পরীক্ষা হলে প্রবেশ করছে কিনা তা নিশ্চিত করতে এই প্রথম উচ্চ মাধ্যমিক পরীক্ষায় মেটাল মেটাল ডিটেক্টর-এর মাধ্যমে তল্লাশি করার নজিরবিহীন পদক্ষেপ নিয়েছে সংসদ। 


এছাড়া নির্দেশে জানা গেছে, পরীক্ষা শুরুর পর কোনও শিক্ষক ও শিক্ষাকর্মীর পরীক্ষার হল থেকে বাইরে যাওয়া কঠোরভাবে নিষিদ্ধ।  প্রতি পরীক্ষা কেন্দ্রে ২ জন করে ইনভিজিলেটর থাকবেন। পড়ুয়ারা যাতে কোনও অসৎ উপায় অবলম্বন না করে তার জন্য কড়া নজরদারি থাকবে। ছাত্র-ছাত্রীদের কাছে মোবাইল নেই নিশ্চিত হওয়ার পরই তাঁরা প্রশ্নপত্র বিতরণ করবেন।
এই নজরদারিতে কোনও গাফিলতির অভিযোগ উঠলে সরকার পদক্ষেপ নেবে বলে জানিয়েছে। ইনভিজিলেটরের বিরুদ্ধে গুরুতর অভিযোগ এলে পদক্ষেপ করা হবে। যে বিষয়ে পরীক্ষা সেই বিষয়ের শিক্ষক সেদিন সেই কক্ষে ডিউটি করতে পারবে না। রবিবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ একটি বিজ্ঞপ্তি জারি করে। এতে জানানো হয়, অতি জরুরি পরিস্থিতি ছাড়া উচ্চ মাধ্যমিক ও একাদশ শ্রেণির চলাকালীন কোনও শিক্ষক ও অশিক্ষক কর্মীদের ছুটি দেওয়া হবে না। 
স্কুলগুলিকে এই নির্দেশ দিয়ে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয় জেলা স্কুল পরিদর্শকের সঙ্গে আলোচনা করে দেখে ছুটি অনুমোদনের সিদ্ধান্ত নিতে হবে প্রধান শিক্ষক এবং স্কুল পরিচালন সমিতিকে। আরও একটি বিজ্ঞপ্তি জারি হয়েছে, যে স্কুলগুলিতে উচ্চ মাধ্যমিক এবং একাদশ শ্রেণির পরীক্ষা হবে, সেখানে পরীক্ষার দিনগুলিতে পঠনপাঠন বন্ধ রাখতে

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad