১২২ বছর পর ভয়ঙ্কর গ্রীষ্মের জন্য প্রস্তুত থাকুন, আবহাওয়া দপ্তর

ভয়েস ৯, নতুন দিল্লি ব্যুরোঃ চলতি বছরে ভারতে এক ভঙ্কর গ্রীষ্মের পূর্বাভাষ দিয়েছে আবহাওয়া দপ্তর। ইতিমধ্যেই ১৯০১ সালের পর থেকে সবচেয়ে উষ্ণতম মাস হয়ে উঠেছ চলতি বছরের ফেব্রুয়ারী।ইতিমধ্যেই গড় সর্বোচ্চ তাপমাত্রা ২৯.৫৪ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) এক বিবৃতিতে এটিকে বিশ্ব উষ্ণায়নের কারণ বলেছে। যুক্ত করেছে। গত ১২২ বছরের মধ্যে এই মাসটি সবচেয়ে উষ্ণতম মাস। আইএমডি আরও জানিয়েছে যে মার্চ মাসে দেশের বেশিরভাগ অংশে স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা অনুভব করার সম্ভাবনা রয়েছে এবং দক্ষিণ উপদ্বীপ এবং মহারাষ্ট্রের কিছু অংশ কঠোর আবহাওয়ার প্রভাব থেকে বাঁচতে পারে।
ভার্চুয়াল সংবাদ সম্মেলনে আইএমডির বিজ্ঞানী এস সি ভান বলেন, মার্চ মাসে তাপপ্রবাহের সম্ভাবনা কম ছিল, তবে এপ্রিল ও মে মাসে দেশের বেশিরভাগ অংশে চরম আবহাওয়া হতে পারে। ভানের মতে, ফেব্রুয়ারির মাসিক গড় সর্বোচ্চ তাপমাত্রা ১৯০১ সালের পর থেকে সর্বোচ্চ রয়েছে। তিনি বলেন, 'সমগ্র বিশ্ব এখন বিশ্ব উষ্ণায়নের যুগে বাস করছে। উচ্চ তাপমাত্রা জলবায়ু পরিবর্তনের ইঙ্গিত কিনা এমন প্রশ্নের জবাবে ভান বলেন, "আমরা একটি উষ্ণ বিশ্বে বাস করছি। ভান বলেন, মার্চ মাসে সারা দেশে বৃষ্টিপাত স্বাভাবিক (দীর্ঘমেয়াদী গড়ের ৮৩-১১৭ শতাংশ) হবে বলে আশা করা হচ্ছে।
১৯৭১ থেকে ২০২০ সালের পরিসংখ্যান অনুযায়ী, মার্চ মাসে সারা দেশে গড় বৃষ্টিপাত ছিল প্রায় ২৯.৯ মিমি। উত্তর-পশ্চিম ভারত, পশ্চিম-মধ্য ভারত এবং পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের কিছু অংশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উপদ্বীপীয় ভারত, পূর্ব-মধ্য ভারত এবং উত্তর-পূর্ব ভারতের কিছু বিচ্ছিন্ন অঞ্চলে স্বাভাবিক থেকে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এল নিনো পরিস্থিতি সম্পর্কে ভান বলেন, নিরক্ষীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ইতিমধ্যে পরিস্থিতি রয়েছে, যা প্রাক-বর্ষা মৌসুমে দুর্বল হয়ে এল নিনো সাউদার্ন দোলন (ইএনএসও) নিরপেক্ষ অবস্থায় পরিণত হবে বলে আশা করা হচ্ছে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad