বীরভূমের প্রতারক চক্রঃ ব্যাঙ্কের ম্যানেজার সাজিয়ে কাউকে নিয়ে যেত পার্টির আস্থা অর্জনের জন্য: ৩

 

ভয়েস ৯, ক্রাইম ডেস্কঃ পার্টির আস্থা অর্জনের জন্য কী নাই করে এই প্রতারক চক্রের লোকজন। প্রথম প্রথম পার্টির সঙ্গে মোলায়েম সুরে কথা বলে তাকে আকর্ষণ করা, তারপর ধীরে ধীরে সাপের মতো তাকে পেঁচিয়ে বেধে ফেলা। আর এই প্যাঁচের বন্ধনগুলো যাতে খুলে না যায়, সেজন্য এই চক্রের লোকজনেরা কিছু আইনজীবীদের সঙ্গে আলাপ-আলোচনা করে এগোত। 
যদিও এরা, পদে পদে এমন কিছু ‘ফুট-প্রিন্ট’ ফেলে গেছে অজান্তে, যা দেখেই যে কোন আইনজ্ঞ বুঝে যাবেন, এরা কতটা দুর্বল, আইনের চোখে। হাতে আসা বেশ কিছু টেপ শুনে সংবাদ ভয়েস ৯ জানতে পারে, এদের অপারেশন পদ্ধতি।


 অপারেশনের জন্য এরা বেছে নেয় নিরীহ মানুষকে, যারা সহজে কিছু কাজ করাতে চায়। যেমন, লটারীর টিকিটের টাকা কীভাবে পাওয়া যাবে, কীভাবে ফিক্সড ডিপোজিট এর টাকা সময়ের আগে ভাঙ্গানো যাবে, সরকারী অনাদায়ী টাকা আদায়, জমি-কেনা, জমি বা বাড়ি বিক্রি করা – এইধরণের নানা কাজ। 
 আর সেই সমস্ত মানুষের খোঁজে এরা নিয়োগ করে এমন কিছু মানুষকে, যাদের সঙ্গে বেশ ভালো যোগাযোগ আছে গ্রামের মানুষের। শুধু যোগাযোগ নয়, এই মানুষগুলো গ্রামের সাধারণ মানুষজনের কাছে বেশ বিশ্বাসযোগ্যও। 


যেমন বীরভূমের একটি লক্ষ লক্ষ টাকা জালিয়াতির অভিযোগের ব্যাপারে খবর নিতে গিয়ে ‘সংবাদ ভয়েস ৯’ খোঁজ পায় এমন এক দালালের, যার কাজ গ্রামে গ্রামে খোল নিয়ে নাম-গান করা। ঈশ্বরের নাম-গান প্রচার করা। আর এই নাম-গান করতে গিয়ে এই ধরণের দালালরা গ্রামে খোঁজ-খবর নিতে শুরু করে, সেই ধরণের কিছু বোকা, আইন-জ্ঞানহীন মানুষদের, যারা কিছু পেতে চায়, অথচ, কীভবে পাবে, সেই পথটা জানেন না।


 সেই ব্যক্তিদের খুঁজে বের করে এই দালালরা তাদের সঙ্গে আলাপ জমায়। তারপর বলে, ‘আমার চেনা লোক আছে, যে এসব কাজ করিয়ে দিতে পারে।‘ তারপর ওই ব্যক্তিকে মোবাইল নাম্বার দিয়ে আসে যোগাযোগ করার জন্য। স্বভাবতইঃ ফোন পাওয়ার পর ওই প্রতারণা চক্রের আসল খেলা শুরু হয়। এদের প্রথম কাজ হয়, পার্টির কাছে নিজেদের বিশ্বাসযোগ্য করে তোলা। 
তাই, এদের দলের কী সাজে ব্যাঙ্ক ম্যানেজার, কেউ সাজে, বড় ব্যবসায়ী, কেউ সাজে জমি-বিক্রেতা। এরকম জমি বিক্রির একটি চূক্তিপত্র ‘সংবাদ ভয়েস ৯’ এর হাতে তুলে দেয় এক প্রতারিত গ্রাহক।
 যে চূক্তিপত্র দেখলেই আইনজ্ঞরা বুঝে যাবেন এই চূক্তিপত্রে আইনের ফাঁক কোথায়, আর কী উদ্দেশ্যে এই চূক্তিপত্র বানানো হয়েছে। 
সবচেয়ে বড় কথা, এরা বিশেষ কোন অ্যাপের সাহাজ্যে বা নিজেরা কন্ঠস্বর গোপন করে ব্যাঙ্ক ম্যানেজার সেজে কথা বলে পার্টির সঙ্গে। যাতে, পার্টি বুঝে যায়, এরা সর্বশক্তিমান। চলবে

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad