মেঘালয়ের অদ্ভুত গ্রাম, মানুষেরা নামের পরিবর্তে ভিন্ন ভিন্ন সুর দিয়ে পরিচিত

ভয়েস ৯, নিউজ ডেস্কঃ গ্রামটির নাম কংথং। কিন্তু সকলের কাছেই গ্রামটি পরিচিত হুইসলিং গ্রাম নামে। এখানকার বাসিন্দারা নামের পরিবর্তে একটি সুর ব্যবহার করে। এই গ্রামটি মেঘালয়ের অন্যান্য শহর ও গ্রাম থেকে বিচ্ছিন্ন। তাই সেই গ্রামে পৌঁছানো কিছুটা কঠিন। গ্রামটিতে মূলতঃ খাসি উপজাতির মানুষজন বাস করে। গ্রামটিতে সেইভাবে কোন সড়ক যোগাযোগ নেই। 
 এই গ্রামে যেতে হলে পায়ে হেটে ১০ কিলোমিটার পথ পাড়ি দিতে হয়। জানা গেছে, সেং খাসির সনাতন ধর্ম অনুসরণ করে এই গ্রামে প্রায় ৬০০ মানুষ বসবাস করে। গ্রামবাসীরা সাধারণত লাজুক এবং বাইরের বিশ্বের সঙ্গে যোগাযোগ রাখতে চায় না। এদের প্রধান পেশা চাষাবাদ এবং বাজারে পণ্য বিক্রি করার জন্য তাদের দীর্ঘ পথ পাড়ি দিতে হয়।
জানা গেছে, যখনই কোনও মহিলা গর্ভবতী হন, তিনি তার সন্তানের জন্য একটি সুরের কথা ভাবেন। মা তাদের বাচ্চাদের কোলে করে নির্দিষ্ট সুর দিয়ে তাদের ডাকেন। সন্তানের জন্মের পরে, এর আশেপাশে প্রাপ্তবয়স্করা ক্রমাগত সেই সুরটি গাইতে থাকে, যাতে শিশুটি ওই সুরের সঙ্গে যুক্ত বিষয়টির সঙ্গে এক্তমা হয়। অর্থাৎ, সুর শুনে শিশুটি বুঝে যায়, কাকে ডাকা হচ্ছে, কী বলা হচ্ছে।
 এই সুরটি,  'জিংরওয়াই লবেই' নামেও পরিচিত।  শিশুরা যখন বড় হয়, তাদের জীবনের একটি অংশ হয়ে ওঠে এই সুর এবং তাদের নামের সমার্থক হয়ে ওঠে এটি। যদিও এদের প্রত্যেকেরই আমাদের মতো একটি নাম রয়েছে। তবু, মা তাদের বাচ্চাদের গান বা হুইসেলের মাধ্যমে ডাকেন, ফলে বাচ্চারা সঙ্গে সঙ্গে সাড়া দেয়। এটি তাদের দ্বিতীয় নামের মতো। এছাড়াও, প্রতিটি শিশুর তার 'জিংরওয়াই লবেই' হিসাবে আলাদা আলাদা সুর রয়েছে। এই সুরটি ওই ব্যক্তির মৃত্যুর সঙ্গেই মারা যায়। প্রতিটি পরিবারের জন্য সুরটিও আলাদা। সুর বা লোরি থেকে গ্রামবাসীরা বলতে পারেন কোন ব্যক্তি কোন বাড়ির বাসিন্দা।
এই লোরির সুরগুলি সাধারণত প্রকৃতি এবং পাখির দ্বারা অনুপ্রাণিত হয়। গ্রামবাসীদের মধ্যে একটি বিশ্বাস রয়েছে যে বন বা নদীতে অদৃশ্য ভূত বা আত্মা রয়েছে। যদি তারা কারো নাম উচ্চারণ করতে শোনে, তবে তারা সেই ব্যক্তির উপর তাদের খারাপ জাদু চাপিয়ে দেবে এবং এর ফলে  তারা অসুস্থ হয়ে পড়বে। সুতরাং গানগুলি তাদের রক্ষা করার উপায় হিসাবে ব্যবহৃত হয়। 
খাসি লোককাহিনীতেও গল্প রয়েছে যে কীভাবে এই হুইসেল মানুষকে গুন্ডাদের হাত থেকে রক্ষা করেছিল। আক্রমণের শিকার ব্যক্তি তাদের "কলার টিউন" ব্যবহার করে তার বন্ধুদের সাহায্যের জন্য ডাকে এবং এর ফলে আক্রমণকারীকে পরাজিত করে এবং সময়মতো উদ্ধার করা হয়।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad