এক নজরে রাজ্যের বাজেটঃ ‘ভবিষ্যৎ ক্রেডিট কার্ড, স্ট্যাম্প ডিউটির ২ শতাংশ ছাড়ের মেয়দ বৃদ্ধি, তিন শতাংশ হারে মহার্ঘ ভাতা, ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পের মেয়াদ শেষেই বার্ধক্য ভাতা

ভয়েস ৯, কলকাতাঃ আজ বিধানসভায় রাজ্য বাজেট ২০২২-২৩ পেশ করলেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। জনমুখী’ এবং ‘জীবিকানির্ভর’ প্রকল্পগুলিতে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে বলে তৃণমূল সূত্রে আগেই জানা গিয়েছিল আর সেই কারণেই শত প্রতিবন্ধকতা সত্ত্বেও মমতার চালু করা আর্থসামাজিক সুরক্ষা প্রকল্পগুলির বরাদ্দ বৃদ্ধির পথেই হাঁটতে চলেছে রাজ্য সরকার।এখন এক নজরে দেখে নেওয়া যাক, নতুন কী আছে এই বাজেটে। জনগণের জন্য কী কী বিশেষ সুবিধা দেওয়া হল এই বাজেটে।

 ‘ভবিষ্যৎ ক্রেডিট কার্ড’ 

রাজ্য সরকার আগেই স্টুডেন্ট কার্ড চালু করেছিল। এতে দেশের যে কোনও রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক থেকে পড়ুয়ারা উচ্চশিক্ষার জন্য মাত্র ৪ শতাংশ হারে সুদের বিনিময়ে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পেতে সক্ষম। সেই ঋণ পরবর্তী ১৫ বছর ধরে শোধ করা যায়। ৪০ বছর বয়স পর্যন্ত এই ঋণের জন্য আবেদন করা যায়। 
এবার আসছে ‘ভবিষ্যৎ ক্রেডিট কার্ড’। এই নয়া ক্রেডিট কার্ডের দৌলতে ১৮ থেকে ৪৫ বছর বয়সী যুবক-যুবতী সংযুক্তি মূলক কর্মে ক্ষুদ্র উদ্যোগ সংস্থার স্থাপনের জন্য আর্থিক সহায়তা বাবদ ৫ লক্ষ টাকা আর্থিক ঋণ ব্যাঙ্ক থেকে পাবেন। রাজ্য সরকার সম্পূর্ণ প্রকল্প ব্যয়ের ১০% অর্থ হিসেবে সর্বোচ্চ ২৫ হাজার টাকা প্রদান করবে এবং ১৫ শতাংশ পর্যন্ত গ্যারান্টি দেবে। 
আপাতত ২ লক্ষ যুবক-যুবতীর হাতে এই ক্রেডিট কার্ড তুলে দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।
 

বাড়ি কেনার ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটির ২ শতাংশ ছাড়ের মেয়াদ

বাড়ি কেনার ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটির ২ শতাংশ ছাড়ের মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। স্ট্যাম্প ডিউটির পাশাপাশি জমি, বাড়ির বাজারমূল্যের সার্কল রেটের ১০ শতাংশ ছাড়ের মেয়াদও বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে। 
চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই ছাড় থাকবে। 

 সরকারি কর্মচারির ও পেনশনভোগীরা তিন শতাংশ হারে মহার্ঘ ভাতা

 আগামী মার্চ মাস থেকেই রাজ্যের সরকারি কর্মচারিরা তিন শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। পাশাপাশি শিক্ষক-অশিক্ষক কর্মচারিদের পাশাপাশি পেনশনভোগীদেরও তিন শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়া হবে। অর্থমন্ত্রী জানিয়েছেন, নতুন করে তিন শতাংশ মহার্ঘ ভাতা দিতে গিয়ে রাজ্য কোষাগার থেকে বাড়তি খরচ হবে ৩ লক্ষ ৪০ হাজার কোটি টাকা। 

লক্ষীর ভান্ডার থেকে সরাসরি বার্ধক্য ভাতা

 ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পের আওতায় যে সব মহিলারা চলে এসেছেন বা আগামী দিনে আসবেন তাঁরা প্রত্যেকেই ৬০ বছর বয়স ছুঁয়ে ফেললেই প্রতি মাসে ১ হাজার টাকা করে পাবেন বার্ধক্য ভাতা হিসাবে। এর জন্য তাঁদের আর আলাদা করে কোনও আবেদন করতে হবে না। লক্ষ্মীর ভান্ডারের প্রাপকরা ৬০ বছর ছুঁয়ে ফেললেই সরাসরি বার্ধক্যভাতার আওতায় চলে আসবেন।
এছাড়া, পর্যটন, সুন্দরবন বিষয়ক বিভাগ, স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি বিভাগ, পূর্ত বিভাগ, বিদ্যালয় শিক্ষা বিভাগে বিপুল টাকা বরাদ্দের প্রস্তাবের কথা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। পর্যটন শিল্পের উন্নয়নের জন্য বরাদ্দ ঘোষণা করা হয়েছে ৪৯১.৬৬ কোটি টাকা। সুন্দরবন বিষয়ক বিভাগে উন্নয়নের জন্য বরাদ্দ ৬০৯.১৫ কোটি টাকা। স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি বিভাগে উন্নয়ন কর্মের জন্য বরাদ্দ ৭৫৪.১১ কোটি টাকা। পাশাপাশি পূর্ত বিভাগে ৬৪৩৩.৩১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে ২০২৩-২৪ অর্থবর্ষে। বিদ্যালয় শিক্ষা বিভাগে বরাদ্দ ৩৭০৭৫.০৫ কোটি টাকা। কারিগরি শিক্ষা, প্রশিক্ষণ এবং দক্ষতা উন্নয়ন বিভাগের জন্য আগামী অর্থবর্ষে ১৩৩০.৮৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি এবং জৈব প্রযুক্তি বিভাগের জন্য আগামী অর্থবর্ষে ৭৫৪.১১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেন চন্দ্রিমা ভট্টাচার্য।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad