ভারতে বার্ড ফ্লু: ঝাড়খন্ডে প্রায় ৪,০০০ মুরগি ও হাঁস হত্যা, বিপজ্জনক কড়কনাথ!

ভয়েস ৯, রাঁচিঃ ভারতে এবার কী বার্ড ফ্লু, তার ডানা বিস্তার করতে শুরু করল? আবার কী বন্ধ হতে বসেছে মুরগী খাওয়া। এইরকম এক আশঙ্কার মধ্যেই ঝাড়খন্ডে শুরু হয়েছে মুরিগী ও হাঁস নিধন।  ঝাড়খন্ডের বোকারো জেলায় শনিবার (২৫ ফেব্রুয়ারি, ২০২৩) সন্ধ্যায় একটি সরকারি পোল্ট্রি ফার্মে বার্ড ফ্লুর প্রাদুর্ভাবের খবর পাওয়ার পর মুরগি ও হাঁস মারার প্রক্রিয়া শুরু হয়েছে। 
জানা গেছে, লোহাঞ্চলের খামারে প্রোটিন সমৃদ্ধ প্রজাতির মুরগি 'কড়কনাথ'-এর মধ্যে এইচ৫এন১ ভাইরাস শনাক্ত হয়েছে। সেখানে ৮০০ টি পাখি ভাইরাসের কারণে মারা গেছে এবং ১০৩ জনকে হত্যা করতে হয়েছে, সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কায়। 
রাঁচির ইনস্টিটিউট অফ অ্যানিম্যাল হেলথ অ্যান্ড প্রোডাকশনের ডিরেক্টর ডঃ বিপিন বিহারী মাহথা সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, "খামারের এক কিলোমিটার ব্যাসার্ধের আক্রান্ত এলাকায় মুরগি ও হাঁস সহ মোট ৩,৮৫৬ টি পাখি মারার প্রক্রিয়া আজ সন্ধ্যায় শুরু হয়েছে। ২ ফেব্রুয়ারি খামারে পাখি মারা যেতে শুরু করার পরে, নমুনাগুলি পরীক্ষার জন্য ভোপালের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হাই সিকিউরিটি অ্যানিমেল ডিজিজেসে পাঠানো হয়েছিল এবং ফ্লু নিশ্চিত হয়েছিল।" 
যাদের মুরগি ও হাঁস হত্যা করা হচ্ছে তাদের ক্ষতিপূরণ নির্ধারণের প্রক্রিয়া শুরু করা হয়েছে।
রাজ্যের অতিরিক্ত মুখ্য সচিব (স্বাস্থ্য) অরুণ কুমার সিং জানিয়েছিলেনে, রাজ্য আপাতত সতর্ক রয়েছে। এদিকে, জেলার সীমান্ত এলাকা পর্যবেক্ষণ করার পাশাপাশি বড় ফার্মে মুরগি ও হাঁসের নমুনা সংগ্রহের জন্য একটি মেডিকেল টিম গঠন করা হয়েছে। এছাড়াও আক্রান্ত অঞ্চলে বসবাসকারী মানুষদের নমুনা নিতেও বলা হয়েছে। সদর হাসপাতালে তৈরি করা হয়েছে বার্ড ফ্লুতে আক্রান্তদের জন্য আলাদা ওয়ার্ডও। এই প্রসঙ্গে আধিকারিকরা জানিয়েছেন বার্ড ফ্লু দ্বারা মানুষের সংক্রমণের লক্ষণগুলির মধ্যে রয়েছে তীব্র পিঠে ব্যথা, জ্বর, কাশি, শ্বাসকষ্ট, ঠান্ডা লাগা এবং থুতুতে রক্তের উপস্থিতি।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad