রবীন্দ্রনাথ ঠাকুরের মুখে টেপ ও পেরেক লাগানো রক্তাক্ত গীতাঞ্জলিঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে কেন এই ভাস্কর্য?

বিশ্বজিৎ মন্ডল, ভয়েস ৯,ঢাকাঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসিতে রাজু ভাস্কর্যের পাদদেশে স্থাপন করা হয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের একটি ভাস্কর্য। এর মুখটি স্কচ টেপ দিয়ে আটকানো, হাতে ধরে থাকা গীতাঞ্জলি কাব্যগ্রন্থটিও রক্তাক্ত পেরেক ঠুকে বন্ধ করে দেওয়া হয়েছে, যেন কবিকে কথা বলা এবং তাঁর চিন্তার প্রকাশকে জোর করে আটকে রাখার প্রচেষ্টা।
গত মঙ্গলবার বিকেলে ভাস্কর্যটি স্থাপন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ এবং বিভিন্ন বিভাগের কয়েকজন শিক্ষার্থী এই ভাস্কর্য নির্মাণ করেছেন। 
তাঁরা জানিয়েছেন, বিশ্বকবির এই ভাস্কর্যের মাধ্যমে মানুষকে তাদের বাক ও মত প্রকাশে স্বাধীনতার গুরুত্ব সম্পর্কে সচেতন করার চেষ্টা করা হয়েছে। এটি ফেব্রুয়ারি মাসজুড়েই প্রদর্শন করা হবে।
নির্মাণকাজের সঙ্গে যুক্ত শিমুল কুম্ভকার বলেন, আমরা এমন কিছু তৈরি করতে চেয়েছি, যা মানুষকে কথা বলতে এবং আমাদের দেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে ভাবাতে বাধ্য করবে। বাংলা একাডেমি আদর্শ প্রকাশনীর স্টল বই মেলায় নিষিদ্ধ করেছে। এ ছাড়া অনেক বইও নিষিদ্ধ করা হচ্ছে। এর মাধ্যমে মুক্তচিন্তা ও স্বাধীন মত প্রকাশ বাধাগ্রস্ত হচ্ছে। 
এর প্রতিবাদ জানাতেই এ ভাস্কর্য নির্মাণ করেছি। আরেক শিক্ষার্থী নজির আমিন চৌধুরী বলেন, বাংলা একাডেমির আদর্শ প্রকাশনীর ঘটনাটি এর সঙ্গে অবশ্যই প্রাসঙ্গিক। এর সঙ্গে সরকারি, ধর্মীয় ও প্রাতিষ্ঠানিক সেন্সরশিপও জড়িত। সম্প্রতি মানুষের মত ও বাকস্বাধীনতায় বাধার মতো যত ঘটনা ঘটেছে সব কটির প্রাসঙ্গিকতা এই ভাস্কর্যের মধ্যে রয়েছে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad