কালাইকুন্ডায় যৌথ সামরিক মহড়ার আজ শেষ দিন, আকাশে মহড়ায় অংশ ভারত-মার্কিন যুদ্ধবিমানের

ভয়েস ৯, কলকাতা ব্যুরোঃ পশ্চিম মেদিনীপুর জেলার কালাইকুন্ডা বিমান ঘাঁটিতে যৌথ মহড়ায় অংশ নিয়েছে ভারত ও যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর যুদ্ধবিমান।
 'কোপ ইন্ডিয়া ২০২৩' মহড়ার অংশ হিসেবে দুই বিমান বাহিনীর পাঁচটি শীর্ষ স্থানীয় যুদ্ধবিমান বিমান ঘাঁটি থেকে দ্রুত আকাশে ওড়ে। ভারতীয় বিমান বাহিনী তেজস, রাফাল, জাগুয়ার এবং এসইউ -৩০ এমকেআই যুদ্ধবিমান ব্যবহার করেছে এবং এফ -১৫ এই মহড়ায় মার্কিন বিমান বাহিনী প্রতিনিধিত্ব করছে। গত ১০ এপ্রিল থেকে শুরু হওয়া এই মহড়া শেষ হচ্ছে আজ। 
গত ১০ এপ্রিল থেকে পশ্চিম বর্ধমান জেলার পানাগড় বিমান ঘাঁটিতে ১২ দিনের পরিবহন বিমান মহড়া শুরু হয়।
চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই ২০২৩ সালের ১৩ এপ্রিল থেকে সামরিক মহড়া শুরু করেছে ভারত ও যুক্তরাষ্ট্র। কোপ ইন্ডিয়া ২৩ মহড়াটি বৃহস্পতিবার কালাইকুন্ডা বিমান বাহিনী স্টেশনে শুরু হয়েছিল। রাফাল, সুখোই-৩০ এমকেআই, তেজস এবং জাগুয়ারসহ ভারতের ফ্রন্টলাইন যুদ্ধবিমানগুলি কোপ ইন্ডিয়া ২৩ মহড়ায় অংশ নিয়েছে। 
ভারতীয় বিমান বাহিনী (আইএএফ) এই মহড়ার জন্য তাদের অন্যান্য সামরিক সম্পদ যেমন এয়ার রিফিউলার, এয়ারবোর্ন ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল সিস্টেম এবং এয়ারবোর্ন আর্লি ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল এয়ারক্রাফট মোতায়েন করেছিল। এই মহড়া ইউএসএএফ এবং আইএএফের মধ্যে পেশাদার সম্পর্ক বাড়াতে সহায়তা করবে। 
মজার বিষয় হল, জাপানের এয়ার সেলফ ডিফেন্স ফোর্সের কর্মীরাও এই মহড়া পর্যবেক্ষণ করবেন এবং আইএএফ এবং ইউএসএএফ-এর সাথে কথা বলবেন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad