রাজ্যে কি বার্ড ফ্লু? বার্ড ফ্লুর কারণ দেখিয়ে এই রাজ্য থেকে মুরগী কেনা বন্ধ করল অসম

রজত রায়, ভয়েস ৯, কলকাতা ব্যুরোঃ একদিকে লাফিয়ে লাফিয়ে বাড়ছে এই রাজ্যে গোটা ও ড্রেসড মুরগীর দাম, অন্যদিকে বার্ড ফ্লুর আতপ্নকে এই রাজ্য থেকে মুরগী কেনা বন্ধ করে দিল অসম। উল্লেখ্য, কিছুদিন আগে বার্ড ফ্লু এর কারণে ঝাড়খন্ডে মুরগী নিধন শুরু হয়েছিল।
 এইরকম অবস্থায় অসমে যাতে বার্ড ফ্লু যাতে হানা দিতে না পারে, তাই আগাম সতর্ক হল অসম সরকার। জানা গেছে, পশ্চিমবঙ্গ থেকে মোট উৎপাদিত মুরগির ৩০ শতাংশ যায় অসমে। কিন্তু অসমের এই সিদ্ধান্তে মাথায় হাত পড়েছে পোলট্রি ফার্ম মালিকদের। । গত সপ্তাহে, অসমের প্রাণী সম্পদ মন্ত্রক জানিয়েছে, বার্ড ফ্লুর জন্য বাংলার মুরগি কেনা বন্ধ করা হল। নিজেদের রাজ্যে বার্ড ফ্লু রুখতেই ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। অথচ এ রাজ্যে বার্ড ফ্লু-র নাম গন্ধও নেই বলে দাবি করছেন পোলট্রি ফার্ম মালিকরা।
 অন্যদিকে, কলকাতায় ফের বাড়ছে মুরগির দাম। মঙ্গলবার কাটা মুরগি বিক্রি হয়েছে কেজি প্রতি ২৮০ টাকায়। আজ কলকাতায় গোটা মুরগির পাইকারি দর ১৬০ টাকা। গত একমাসে প্রায় ৪০-৪৫ টাকা বেড়েছে মুরগির মাংসের দাম। গতবছর ডিসেম্বরে মুরগির দাম ছিল ১৯০ টাকা। 
তারপর বেড়ে হয় ২৬০ টাকা। পাল্লা দিয়ে বেড়েছে মুরগীর ডিমের দাম। ফলে, সত্যি সত্যি এই রাজ্যে বার্ড ফ্লু ছড়িয়ে পড়লে, বিপদে পড়বেন পোলট্রি মালিকরা। একইসঙ্গে সাধারণ মানুষের দাবি, সত্যি সত্যি এই রাজ্যের মুরগীদের বার্ড ফ্লু হচ্ছে কিনা খতিয়ে দেখা প্রয়োজন মানুষের স্বার্থে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad