দ্রুত গতিতে পৃথিবীর দিকে ধেয়ে আসছে গ্রহাণু ২০২৩ এইচএইচ৩, সতর্ক করল নাসা

ভয়েস ৯, ইন্টারন্যাশানাল ডেস্কঃ এমন বেশ কয়েকটি গ্রহাণু রয়েছে যা প্রতি সপ্তাহে পৃথিবীর কাছাকাছি আসে তবে তাদের সবগুলি বিপজ্জনক হিসাবে বিবেচিত হয় না। নাসা গ্রহাণুগুলিকে সম্ভাব্য বিপজ্জনক হিসাবে পরিগণিত হবে, যদি তারা পৃথিবীর ৭.৫ মিলিয়ন কিলোমিটারের মধ্যে আসে এবং ১৫০ মিটারের চেয়ে বড় আকারের হয়।
 স্পেস এজেন্সি সম্প্রতি প্রকাশ করেছে যে বেশ কয়েকটি মহাকাশ গ্রহাণু সম্প্রতি অত্যন্ত কাছাকাছি দূরত্বে পৃথিবী অতিক্রম করেছে। পৃথিবীর মহাকর্ষীয় ক্ষেত্রের সঙ্গে মিথস্ক্রিয়ার কারণে গ্রহাণুটির গতিপথের সামান্য বিচ্যুতির কারণে এটি পৃথিবীর দিকে চলে আসতে পারে। নাসা প্রকাশ করেছে যে আরও একটি গ্রহাণু পৃথিবীর দিকে এগিয়ে চলেছে।
গ্রহাণু ২০২৩ এইচএইচ৩ নামের একটি গ্রহাণুর বিরুদ্ধে সতর্কতা জারি করেছে নাসা। এই গ্রহাণুটি আজ, ২৫ শে এপ্রিল পৃথিবীর নিকটতম দিকে অগ্রসর হবে বলে আশা করা হচ্ছে। এর নিকটবর্তী দূরত্ব হবে মাত্র ৪,০২,০০০ কিলোমিটার যা চাঁদের দূরত্বের প্রায় সমান! 
নাসা আরও প্রকাশ করেছে যে গ্রহাণুটি ইতিমধ্যে পৃথিবীর দিকে অগ্রসর হচ্ছে, ঘণ্টায় ৪৮০৫১ কিলোমিটার বেগে। গ্রহাণু ২০২৩ এইচএইচ৩ গ্রহাণুগুলি অ্যাপোলো গ্রুপের অন্তর্গত যা ১৯৩০ এর দশকে জার্মান জ্যোতির্বিজ্ঞানী কার্ল রেইনমুথ দ্বারা আবিষ্কৃত। 
১৮৬২ সালের অ্যাপোলো গ্রহাণুর নামে নামকরণ করা নিকট-পৃথিবীর গ্রহাণুগুলির একটি গ্রুপ। আকারের দিক থেকে, গ্রহাণুটি প্রায় ৪৩ চওড়া।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad